আপোষে ভূমি বিরোধ মীমাংসায় নজির গড়লো রাঙ্গামাটি লিগ্যাল এইড অফিস
নালিশী জমিতে সরেজমিন গিয়ে বিরোধ মীমাংসা সভা

আপোষে ভূমি বিরোধ মীমাংসায় নজির গড়লো রাঙ্গামাটি লিগ্যাল এইড অফিস

জেলা প্রতিনিধি : দেশে প্রথমবারের মত নালিশী জমিতে সরেজমিন গিয়ে বিরোধ মীমাংসা সভা কার্যক্রমের সুফল পাওয়া শুরু করেছে রাঙ্গামাটি পার্বত্য জেলার বিচারপ্রার্থী মানুষ। রাঙ্গামাটির জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ জুনাইদ নালিশী জমিতে উপস্থিত হয়ে বিরোধ মীমাংসা করছেন।

লিগ্যাল এইড অফিস সূত্রে জানা যায়, ২০২২ সাল ও ২০২৩ সালের প্রথম দুই মাসের নিষ্পত্তির পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায় গত ১৪ মাসে লিগ্যাল এইড অফিস রাঙ্গামাটি কর্তৃক ১ হাজার ৯৫টি বিরোধ আপোষে মীমাংসার চেষ্টা করে দ্রুততম সময়ে নিষ্পত্তি করা হয়েছে।

আরও পড়ুন : রাঙ্গামাটিতে বিরোধ মীমাংসার কেন্দ্র হয়ে উঠেছে লিগ্যাল এইড অফিস

এতে ১৯০টি দেওয়ানী, ৭৭টি ফৌজদারী ও ১১২টি পারিবারিক বিরোধ প্রিকেস অর্থাৎ বিচারের পূর্বেই বিনা খরচে সফলভাবে মীমাংসা করা হয়েছে। এর পাশাপাশি আপোষে বিরোধ মীমাংসার মাধ্যমে নগদ টাকা আদায় হয়েছে ১,২২,০৪,০৯৪ (এক কোটি বাইশ লক্ষ চার হাজার চুরানব্বই টাকা। বিনা খরচে এই টাকাগুলো পেয়েছেন ভুক্তভোগী বিচারপ্রার্থী মানুষ।

এছাড়া উক্ত ১৪ মাস সময়ে বিভিন্ন আদালতে বিচারাধীন ১৩টি সিভিল, ১৭টি ফৌজদারী ও ০১টি পারিবারিক মামলা সফলভাবে মীমাংসা করা হয়েছে।

আরও পড়ুন : রাঙ্গামাটিতে নালিশী জমিতে গিয়ে মীমাংসা সভা, বিচারপ্রার্থীদের মধ্যে ব্যাপক সাড়া

এই ব্যাপারে যোগাযোগ করা হলে রাঙ্গামাটি পার্বত্য জেলার লিগ্যাল এইড অফিসার মোঃ জুনাইদ ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, লিগ্যাল এইড অফিসে জনবল ও পুরো জেলায় যাতায়াতের জন্য যানবাহন পাওয়া গেলে এই সেবা পুরো দেশে ছড়িয়ে দেওয়া সম্ভব।