অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন

আইনজীবীদের বলা হয় সমাজ গড়ার কারিগর : অ্যাটর্নি জেনারেল

আইনজীবীদের বলা হয় সমাজ গড়ার কারিগর। আর সমাজ গড়ার কারিগর হতে হলে নিজেকে ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। কারণ একজন ভালো মানুষ একজন ভালো আইনজীবী হতে পারে, একজন ভালো বিচারক হতে পারে, সমাজের নেতৃত্ব দিতে পারে। এজন্য প্রথমে নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

রাজধানীতে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর আইন বিভাগে উদ্যোগে নবীন, বিদায়ী শিক্ষার্থী এবং বাংলাদেশ বার কাউন্সিলের নতুন তালিকাভুক্ত আইনজীবীদের সংবর্ধনা অনুষ্ঠানে বুধবার (২২ মার্চ) প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিন এসব কথা বলেন।

উপস্থিত আইন শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, কেউ যদি মনে করেন টাকা ইনকাম করব, তাহলে টাকা ইনকাম করার অনেক রাস্তা রয়েছে। শুধু যদি টাকা ইনকাম করার চিন্তা থাকে তাহলে আইন পেশায় না আসলেই হয়। তবে নিয়মিত পড়াশোনা ও অধ্যবসায় থাকলে টাকার পেছনে দৌড়াতে হবে না, টাকাই একদিন অবশ্যই আপনার পেছনে দৌড়াবে এ নিশ্চয়তা আমি দিতে পারি।

সুশাসন প্রতিষ্ঠায় ন্যায় বিচার অত্যন্ত জরুরি বলে মন্তব্য করে অ্যাটর্নি জেনারেল বলেন, আর ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হলে ন্যায়, নিষ্ঠা ও আদর্শবান আইনজীবীর কোনো বিকল্প নেই। এসময় তিনি ইউআইটিএস আদর্শবান, দক্ষ ও বিজ্ঞ আইনজীবী তৈরি করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বার কাউন্সিলের চেয়ারম্যান বলেন, একুশে পদকপ্রাপ্ত শিল্পপতি সুফি মোহাম্মদ মিজানুর রহমান প্রতিষ্ঠিত এ শিক্ষাপ্রতিষ্ঠান যুগোপযোগী শিক্ষাদানের মাধ্যমে আদর্শবান, দক্ষ ও বিজ্ঞ আইনজীবী তৈরি করবে বলে আমি বিশ্বাস করি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও পিএইচপি ফ্যামিলির পরিচালক মোহাম্মদ আলী হোসেন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান মো. রবিউল আলম বুদু, ইউআইটিএস-এর কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের প্রভোস্ট ও ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান।