সাইবার বুলিং থেকে শিল্পীদের রক্ষায় ‘লিগ্যাল উইংস’ গঠন

সাইবার বুলিং থেকে শিল্পীদের রক্ষায় ‘লিগ্যাল উইংস’ গঠন

সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিতই বিদ্রূপের শিকার হন বিনোদন দুনিয়ার তারকা। এবার সাইবার বুলিং থেকে শিল্পীদের রক্ষা করতে অভিনয় শিল্পী সংঘ গঠন করেছে ‘লিগ্যাল উইংস’। গত শনিবার ১ এপ্রিল যাত্রা শুরু করেছে এই ‘লিগ্যাল উইংস’।

সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শাহ মনজুরুল হক, ব্যারিস্টার রাবেয়া জাহান ফিরোজ ও অ্যাডভোকেট হাসান ফেরদৌসকে নিয়ে গঠিত হয়েছে লিগ্যাল উইংস টিম। লিগ্যাল উইংসের সমন্বয়কারী হিসেবে থাকবেন অভিনয় শিল্পী সংঘের আইন ও কল্যাণ সম্পাদক ঊর্মিলা শ্রাবন্তী কর।

গত শনিবার সন্ধ্যায় অভিনয় শিল্পী সংঘের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় লিগ্যাল উইংস গঠনের ঘোষণা দেন সভাপতি আহসান হাবীব নাসিম। এ সময় উপস্থিত ছিলেন এই টিমের দুই সদস্য অ্যাডভোকেট শাহ মনজুরুল হক, ব্যারিস্টার রাবেয়া জাহান ফিরোজ।

সংগঠনের সাধারণ সম্পাদক রওনক হাসান, সাংগঠনিক সম্পাদক সাজু খাদেমসহ এই মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ডলি জহুর, আজমেরী হক বাঁধন, জোতিকা জ্যোতি, সাদিয়া জাহান প্রভা প্রমুখ।

এই উইংস গঠনে অভিনয়শিল্পীরা স্বস্তি পাচ্ছেন বলে জানান মতবিনিময় সভায়। উপস্থিত শিল্পীরা বিভিন্ন সময় হেনস্তার শিকার হওয়ার কথা তুলে ধরেন এ সভায়। তাঁরা বলেন, এই উইংস গঠনের ফলে এখন কোনো ঘটনা ঘটলেও তাঁদের আইনি সহায়তা ও পরামর্শের জন্য এদিক-ওদিক ছুটতে হবে না।

বুলিং নিয়ে অনুষ্ঠানে সাজু খাদেম বলেন, ‘আমরাও মানুষ। অভিনয়ের বাইরে আমাদেরও জীবন আছে। পর্দায় কৌতুক বলি এ জন্য সবাই ভাবে জোকার। রাস্তা দিয়ে হেঁটে গেলেও অনেকে অনেক কিছু বলে। আমরা না শুনে এড়িয়ে যাই। দেয়ালে আমাদের পিঠ ঠেকে গেছে।’

অনুষ্ঠানে ডলি জহুর জানান, রাতে তাঁকে ফোন করে বিরক্ত করার কথা। তিনি বলেন, ‘আমাকে যদি ফোন করে এভাবে বিরক্ত করে, তাহলে আমাদের মেয়েদের অবস্থা কেমন বুঝতেই পারছেন।’

বর্তমানে শিল্পী সংঘের সদস্যের সংখ্যা ১ হাজার ২০০। এর মধ্যে প্রায় ৬০ শতাংশ নারী। এই নারী শিল্পীরা যখন কোনো হয়রানির শিকার হন, তখন তাঁদের একা একাই সেই সমস্যার মোকাবিলা করতে হয়।

পুরুষ শিল্পীদের ক্ষেত্রেও এ ধরনের সমস্যা দেখা যায়। অভিনয় শিল্পী সংঘের পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে শিল্পীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে এই লিগ্যাল উইংস।