জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তীর বিশেষ অধিবেশন শুরু আজ
জাতীয় সংসদ

জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তীর বিশেষ অধিবেশন শুরু আজ

জাতীয় সংসদের ৫০ বছর পূর্তিতে সুবর্ণজয়ন্তীর বিশেষ অধিবেশন শুরু হচ্ছে আজ বৃহস্পতিার (৫ এপ্রিল)। এটি একাদশ সংসদের ২২তম অধিবেশন। এই অধিবেশনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেবেন।

বৃহস্পতিবার সকাল ১১টায় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। এর আগে অনুষ্ঠিত হবে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক। এ বৈঠেকে অধিবেশনের মেয়াদসহ কার্যসূচি চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, এই বিশেষ অধিবেশন ৪ দিনের মতো চলতে পারে।

অধিবেশন শুরুর দিন স্বাভাবিক কার্যক্রম চলবে। দ্বিতীয় দিন শুক্রবার শুরু হবে বিশেষ অধিবেশন। এ দিন অধিবেশন বসবে বিকেল ৩টায়। এই সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অধিবেশনে স্মারক বক্তৃতা দেবেন।

জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিদায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদের এটিই হতে পারে সংসদের শেষ ভাষণ। আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি আবদুল হামিদের দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্বকাল শেষ হবে।

রাষ্ট্রপতির ভাষণের পরদিন শনিবার সকালে আবার শুরু হবে সংসদের বৈঠক। ওই বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব তুলবেন বলে জানা গেছে। এরপর তিনি ওই প্রস্তাব সাধারণের ওপর আলোচনা করবেন। পরে দুই দিনব্যাপী সাধারণ প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা বক্তব্য রাখবেন। এরপর সংসদে প্রস্তাবটি গ্রহণ করা হবে।

বাংলাদেশের জাতীয় সংসদ ১৯৭৩ সালের ৭ এপ্রিল আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এ বছর ৭ এপ্রিল সংসদের ৫০ বছর পূর্ণ হচ্ছে। ৫০ বছরপূর্তি ও সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে সংসদের এ বিশেষ অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি।

এর আগে ২০২০ সালের নভেম্বরে জাতীয় সংসদের ইতিহাসে প্রথম বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। সেই বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে।

এবারের অধিবেশনেও করোনাজনিত স্বাস্থ্যবিধি অনুসরণ করা হচ্ছে। পরীক্ষার মাধ্যমে করোনা নেগেটিভ সার্টিফিকেট দেখিয়ে সংসদ ভবনে সংশ্লিষ্টরা প্রবেশ করতে পারবেন। এই অধিবেশনে কয়েকটি বিল উপস্থাপন করা হবে বলে জানা গেছে।