৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ট্রাম্পের সাবেক আইনজীবীর বিরুদ্ধে মামলা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে ট্রাম্পের সাবেক আইনজীবীর বিরুদ্ধে মামলা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি লঙ্ঘনের অভিযোগে তাঁর একসময়ের আইনজীবী মাইকেল কোহেনের বিরুদ্ধে ৫০ কোটি ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন। ট্রাম্প বলেছেন, মক্কেলের সর্বোত্তম স্বার্থে কাজ করার ক্ষেত্রে আইনজীবী (অ্যাটর্নি) হিসেবে কোহেন তাঁর দায়িত্বের খেলাপ করেছেন।

সাম্প্রতিক সময়ে কোহেনের বিরুদ্ধে ট্রাম্প শিবিরের আক্রমণ বেড়েছে। এর মধ্যে তাঁর বিরুদ্ধে গতকাল বুধবার মামলা ঠুকলেন ট্রাম্প। মামলাটি করা হয়েছে ফ্লোরিডার ফেডারেল আদালতে।

মামলায় ট্রাম্প, তাঁর পরিবারের সদস্য ও ব্যবসা সম্পর্কে কোহেন অনুপযুক্ত, আত্মকেন্দ্রিক ও বিদ্বেষপ্রসূত বিবৃতি দিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। মামলায় কোহেনের কাছে অন্তত ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

সাবেক পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার ঘটনায় নিউইয়র্কে ট্রাম্পের বিরুদ্ধে হওয়া মামলার মূল সাক্ষী কোহেন। এ মামলায় ৪ এপ্রিল ট্রাম্প আত্মসমর্পণ করেন। তাঁকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার করে আদালতে তোলা হয়। গ্রেপ্তার হওয়ার কিছুক্ষণ পর তিনি জামিনে মুক্তি পান। এ মামলার পরবর্তী শুনানি আগামী ৪ ডিসেম্বর।

ট্রাম্পের নেওয়া আইনি পদক্ষেপের বিষয়ে কোহেনের মুখপাত্র ও আইনজীবী ল্যানি ডেভিস বিবিসিকে বলেন, তিনি নিশ্চিত, তাঁর মক্কেলের (কোহেন) বিরুদ্ধে হওয়া মামলাটি বিফলে যাবে।

এক দশকের বেশি সময় ট্রাম্পের আইনজীবী হিসেবে কাজ করেছেন কোহেন। তিনি ট্রাম্প অর্গানাইজেশনের একজন ভাইস প্রেসিডেন্টও ছিলেন। তাঁকে প্রায়ই ট্রাম্পের ‘দালাল’ হিসেবে বর্ণনা করা হতো।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর ট্রাম্পের সঙ্গে কোহেনের সম্পর্কে ফাটল ধরে। তদন্তের মুখে ট্রাম্পের নির্দেশে যত বেআইনি কাজ করেছেন, তার বিবরণ দিতে বাধ্য হন কোহেন।

জালিয়াতি ও নির্বাচনী প্রচারের অর্থ সংগ্রহে অনিয়মের দায়ে ২০১৮ সালে কোহেনের তিন বছরের কারাদণ্ড হয়। তাঁকে জরিমানাও করা হয়। কোহেন কারাগার থেকে বেরিয়ে ট্রাম্পের একজন বড় সমালোচক হয়ে উঠেছেন।