আসছে নতুন নিয়ম: রিটার্নের রসিদ ছাড়া মিলবে না সরকারি সেবা
আয়কর রিটার্ন

কোম্পানি করদাতাদের রিটার্ন দাখিলের সময় বাড়ল

কোম্পানি শ্রেণির করদাতার ২০২২-২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে এ শ্রেণির করদাতারা তাদের বার্ষিক আয়কর রিটার্ন আগামী ১৫ জুন পর্যন্ত জমা দিতে পারবেন।

জাতীয় রাজস্ব বোর্ড থেকে জারি করা এনবিআরের দ্বিতীয় সচিব (কর আইন-১) মহিদুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত ‘কোম্পানি শ্রেণির করদাতার ২০২২-২৩ কর বছরের রিটার্ন দাখিলের সময়সীমা বর্ধিতকরণ’ শীর্ষক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যে সব কোম্পানি সময় বাড়ানোর আবেদন করেছেন তাদের জন্য ২০২২-২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ১৫ জুন ২০২৩ পর্যন্ত বার্ধিত করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ব্যক্তিশ্রেণির করদাতাদের পাশাপাশি কোম্পানি শ্রেণির করদাতাদেরও বাধ্যতামূলক আয়কর রিটার্ন জমা দিতে হয়।

এনবিআর সূত্রে জানা যায়, কোম্পানি শ্রেণির করদাতারা তাদের আয় বছর শেষের পরে সাত মাস সময় পান আয়কর রিটার্ন দাখিলের জন্য। দেশের অধিকাংশ কোম্পানির আয় বছর অর্থবছরের (জুলাই থেকে জুন) সঙ্গে মিলিয়ে। আর ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানিগুলো পঞ্জিকা বছরের (জানুয়ারি-ডিসেম্বর) সঙ্গে মিলিয়ে আয় বছর ঠিক করে।

দু’একটি বহুজাতিক কোম্পানি রয়েছে যাদের আয় বছর এপ্রিল থেকে মার্চ মাস। তবে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানিগুলো বেশিরভাগ ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করে। যে কারণে এনবিআর দেশীয় অন্য কোম্পানির আয় বছর অর্থাৎ জুলাই থেকে জুন সময়কে কোম্পানির আয় বছর বিবেচনা করে রিটার্ন দাখিলের সময় নির্ধারণ করে।