সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে কি না, রায় কাল
সুপ্রিম কোর্ট, বাংলাদেশ

কুড়িগ্রামের বিচারককে শোকজ, ওসিকে হাইকোর্টে তলব

কুড়িগ্রামের দুষমারা থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় চার্জশিট এবং অভিযোগ গঠনের আদেশে অসঙ্গতি ও গরমিল থাকার ঘটনায় জেলার সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক আশিকুল খবিরকে শোকজ করেছেন হাইকোর্ট। এ ধরনের অসঙ্গতিপূর্ণ অভিযোগ গঠনের আদেশ কেন দিলেন তার লিখিত ব্যাখ্যা ৭ দিনের মধ্যে তাকে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

একইসঙ্গে দুষমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও মামলার তদন্ত কর্মকর্তা মো. রুহানীকে তলব করেছেন আদালত। আগামী ১১ জুন সকাল সাড়ে ১০টায় তাকে স্বশরীরে হাজির হতে বলা হয়েছে। পাশাপাশি মো. রুহানীকে আদেশ পাওয়ার ৭ দিনের মধ্যে কেন তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে না তা লিখিতভাবে জানাতে ও তার অবস্থান ব্যাখ্যা করতে বলা হয়েছে।

এই মামলার আসামি মো. তোফাজ্জাল হোসেন তোতার জামিন শুনানিকালে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ গত ৩১ মে এ আদেশ দেন।

আদেশের লিখিত অনুলিপি বুধবার (৭ জুন) প্রকাশিত হয়। লিখিত আদেশে বলা হয়েছে, আসামিপক্ষের আইনজীবী ও রাষ্ট্রপক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে এবং মামলার নথি দেখে শুনানির সময় কিছু অসঙ্গতি ধরা পড়েছে। মামলায় অস্ত্র ও বিস্ফোরক উদ্ধারের অভিযোগ রয়েছে বলে মনে হচ্ছে। কিন্তু, চার্জশিট এবং চার্জ গঠনের আদেশে সেই পুনরুদ্ধারের কোনো প্রতিফলন নেই।

এ মামলায় আদালতে আসামির পক্ষে অ্যাডভোকেট এস এম শফিকুল ইসলাম, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী, সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ শাহনেওয়াজ, আনিসুর রহমান শুনানি করেন।