সালাউদ্দিনদের ডোপ টেস্ট করাতে বললেন ব্যারিস্টার সুমন
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন

মানহানিকর বক্তব্য সরাতে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে কাজী সালাউদ্দিনের রিট

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনকে নিয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের সব মানহানিকর বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রিটে বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভিতে কাজী সালাউদ্দিনকে নিয়ে প্রচারিত মানহানিকর প্রতিবেদন সরানোর নির্দেশনাও চাওয়া হয়েছে।

কাজী সালাউদ্দিনের পক্ষে আজ মঙ্গলবার (১৩ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট সাইফুল্লাহ মামুন এ রিট দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বিটিআরসি চেয়ারম্যান, একাত্তর টিভি কর্তৃপক্ষ, একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, একাত্তর টিভির বার্তা সম্পাদক, সংশ্লিষ্ট রিপোর্টার ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে বিবাদী করা হয়েছে।

রিটে বাংলাদেশের আইন অনুসারে বিবাদীদের কাজী সালাউদ্দিন সম্পর্কে কোনো মিথ্যা ও মানহানিকর বিবৃতি তৈরি করা বা সম্প্রচার করা থেকে বিরত রাখার জন্য প্রতিরোধমূলক কেন ব্যবস্থা গ্রহণ করা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এছাড়া বিবাদীদের সংবিধানের ৩১ এবং ৩৯ অনুচ্ছেদের অধীনে রিটকারীর সুনাম ও গোপনীয়তার মৌলিক অধিকার সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে।

আরও পড়ুনফুটবল ফেডারেশনের ৩ কর্তার দুর্নীতির তদন্ত চেয়ে হাইকোর্টে রিট

রিটের আগে পাঠানো হয়েছিল আইনি নোটিশ

এর আগে ৬ জুন ফুটবল ফেডারেশন ও কাজী সালাউদ্দিনকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করায় ব্যারিস্টার সায়েদুল হক সুমনসহ মোট ১৭ ব্যক্তি/সংস্থাকে আইনজীবী আজমালুল হোসেন কেসির মাধ্যমে আইনি নোটিশ দেন কাজী সালাউদ্দিন।

আরও পড়ুনসালাউদ্দিনদের ডোপ টেস্ট করাতে বললেন ব্যারিস্টার সুমন

ব্যারিস্টার সুমন ফুটবল ফেডারেশন ও কাজী সালাউদ্দিনকে নিয়ে প্রায়ই সোশ্যাল মিডিয়ায় সমালোচনা করে থাকেন। এই আইনজীবী ছাড়াও বাফুফে থেকে সদ্য পদত্যাগ করা নির্বাহী সদস্য আরিফ হোসেন মুন, ক্রীড়া সংগঠক শাকিল মাহমুদ চৌধুরীকেও এই আইনি নোটিশ দেওয়া হয়েছে।

পাশাপাশি গণমাধ্যমে প্রচারিত কিছু সংবাদ এবং গণমাধ্যমে বক্তব্য প্রদান করা একটি টিভি চ্যানেল ও পত্রিকার সংবাদকর্মীদেরও আইনি নোটিশ দিয়েছিলেন সালাউদ্দিনের আইনজীবী।

তবে সালাউদ্দিনের এই আইনি নোটিশ প্রদান নিয়েও প্রশ্ন উঠছে। আজমালুল হোসেন কেসি ফিফা থেকে নিষিদ্ধ বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের হয়ে মামলা লড়ছেন। সোহাগের মামলা লড়া আইনজীবী দিয়েই সালাউদ্দিন লিগ্যাল নোটিশ দিয়েছেন। এর মাধ্যমে সোহাগের আইনি পদক্ষেপ ইস্যুতে সালাউদ্দিনের সম্পৃক্ত থাকার বিষয়টি আরও অনেক স্পষ্ট হয়েয়ে বলে ধারণা ফুটবলসংশ্লিষ্ট অনেকের।