কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

ফিফার টাকার দুর্নীতি নিয়ে সালাউদ্দিনের বিরুদ্ধে মতামত প্রকাশ করা যাবে না

ফিফার টাকা নিয়ে দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের বিরুদ্ধে গণমাধ্যম ও ব্যারিস্টার সুমন কোনো ধরনের মতামত প্রকাশ করতে পারবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদন শুনানি নিয়ে আজ বুধবার (১৪ জুন) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে কাজী সালাউদ্দিনকে নিয়ে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের সব মানহানিকর বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভিতে কাজী সালাউদ্দিনকে নিয়ে প্রচারিত মানহানিকর প্রতিবেদন সরানোর নির্দেশনাও চাওয়া হয়।

কাজী সালাউদ্দিনের পক্ষে মঙ্গলবার (১৩ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট সাইফুল্লাহ মামুন এ রিট দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বিটিআরসি চেয়ারম্যান, একাত্তর টিভি কর্তৃপক্ষ, একাত্তর টিভির প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, একাত্তর টিভির বার্তা সম্পাদক, সংশ্লিষ্ট রিপোর্টার ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে বিবাদী করা হয়।

রিটে বাংলাদেশের আইন অনুসারে বিবাদীদের কাজী সালাউদ্দিন সম্পর্কে কোনো মিথ্যা ও মানহানিকর বিবৃতি তৈরি করা বা সম্প্রচার করা থেকে বিরত রাখার জন্য প্রতিরোধমূলক কেন ব্যবস্থা গ্রহণ করা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

এছাড়া বিবাদীদের সংবিধানের ৩১ এবং ৩৯ অনুচ্ছেদের অধীনে রিটকারীর সুনাম ও গোপনীয়তার মৌলিক অধিকার সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।