বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

অবকাশ শেষে হাইকোর্টে বিচারকাজ পরিচালনায় ৫৪ বেঞ্চ গঠন

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের অবকাশ শেষ হচ্ছে। অবকাশ শেষে আগামী রোববার (৯ জুলাই) থেকে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের (হাইকোর্ট ও আপিল) নিয়মিত বিচারকাজ শুরু হবে।

এ লক্ষ্যে হাইকোর্ট বিভাগের বিচার কাজ পরিচালনায় ৫৪টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রোববার সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকার্য পরিচালিত হবে।

আজ বুধবার (৫ জুলাই) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এসব তথ্য জানা গেছে। বেঞ্চ গঠন সংক্রান্ত প্রধান বিচারপতির সই করা আদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

পৃথক পৃথক বিচারিক এখতিয়ার সম্পন্ন এসব বেঞ্চের মধ্যে ২৪টি একক এবং বাকি ৩০টি দ্বৈত বেঞ্চ রয়েছে। পুনর্গঠিত বেঞ্চসমূহ এবং বিচারিক এখতিয়ার সম্পর্কে বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন।

প্রসঙ্গত পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম গত ২২ জুন থেকে বন্ধ রয়েছে। তবে এসময় দেশের সর্বোচ্চ আদালতের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রের তথ্য অনুযায়ী, বিভিন্ন বিচারিক এখতিয়ার সম্পন্ন ৮টি অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ গঠন করা হয়। এর মধ্যে ৩টি একক ও বাকি ৫টি দ্বৈত বেঞ্চ রয়েছে।

অন্যদিকে অবকাশকালীন সময়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে বিচারপতি আবু জাফর সিদ্দিকীকে মনোনীত করা হয়।