'বঙ্গবন্ধু জাতির চেতনার উৎস, সাহসের বাতিঘর'
জাতীয় শোক দিবসে কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা

‘বঙ্গবন্ধু জাতির চেতনার উৎস, সাহসের বাতিঘর’

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু শতাব্দীর শ্রেষ্ঠ সন্তান নয়, এই জাতির চেতনার উৎস, সাহসের বাতিঘর, প্রেরণার মহাসাগর। যাঁর অদম্য সাহসী ও বলিষ্ঠ নেতৃত্ব, দূরদর্শী চিন্তাধারার কারণে আজ আমরা সকলে মুক্ত বাতাসে শ্বাস-প্রশ্বাস নিতে পারছি। স্বাধীন জাতি হিসাবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছি।

জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে (১৫ আগস্ট) মঙ্গলবার কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা মোহাম্মদ সাইফুল ইলাহী’র সভাপতিত্বে কক্সবাজার বিচার বিভাগ আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

আলোচনা সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১, ২ ও ৩ এর বিচারক (জেলা জজ) যথাক্রমে মোহাম্মদ মোসলেহ উদ্দিন, মো: নুরে আলম ও মোহাম্মদ আবু হান্নান, কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক নিশাত সুলতানা প্রমুখ।

সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্যের সঞ্চালনায়, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আখতার জাবেদ এর কোরআন তেলাওয়াত এর মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন, একই কার্যালয়ের জেলা নাজির বেদারুল আলম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মোহাম্মদ আশেক এলাহী শাহজাহান নুরী, বাবুল বড়ুয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন, স্বাধীনতা উত্তর স্বাধীন ও জনবান্ধব বিচার বিভাগ প্রতিষ্ঠায় জনকল্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ উদ্যোগ ছিলো অনস্বীকার্য। তারই ধারাবাহিকতায় বর্তমানে বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন ও সমৃদ্ধ হয়েছে। বিচারপ্রার্থীরা কাঙ্ক্ষিত সেবা ও সুফল ভোগ করছে। বক্তারা বলেন, ষড়যন্ত্রকরীরা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করলেও বঙ্গবন্ধুর আদর্শ ও চিন্তা-চেতনা-কে মুছে ফেলতে পারেনি। বক্তারা বলেন, কালো আইন ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে বঙ্গবন্ধুর খুনীদের আইনের আওতায় এনে বিচার করাটাই ছিলো, বাংলাদেশের বিচার বিভাগের অনন্য সফলতা।

কক্সবাজার বিচার বিভাগের উদ্যোগে পালিত জাতীয় শোক দিবসের দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালায় অন্যান্যের মধ্যে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় ও চতুর্থ আদালতের বিচারক যথাক্রমে মোহাম্মদ আবদুল কাদের ও মো: মোশারফ হোসেন, কক্সবাজারের যুগ্ন জেলা ও দায়রা জজ প্রথম ও দ্বিতীয় আদালতের বিচারক যথাক্রমে মোহাম্মদ সাইফুল ইসলাম ও মোছা: রেশমা খাতুন, সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রাসাদ চাকমা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গাঁ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হামীমুন তানজীন, সিনিয়র সহকারী জজ জিয়া উদ্দিন আহমেদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আখতার জাবেদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মোঃ আসিফ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এহসানুল ইসলাম, সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন্নেছা লিপি, সিনিয়র সহকারী জজ মোহাম্মদ ওমর ফারুক, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা সাত্তার সহ কক্সবাজার জেলা জজশীপ এর অন্যান্য বিচারক, স্টাফবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে মাওলানা আবু তাহেরের সঞ্চালনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে কক্সবাজার বিচার বিভাগের উদ্যোগে একইদিন কক্সবাজার শহরের মারকাজ জামে মসজিদে এতিম, অসহায়, ছিন্নমূল ও দুঃস্থদের মাঝে রান্নাকরা খাবার বিতরণ করা হয়।