আপিল বিভাগের নিয়মিত চেম্বার জজ বিচারপতি এম. ইনায়েতুর রহিম
বিচারপতি এম. ইনায়েতুর রহিম

চেম্বার কোর্টে একদিনে ২৬৬ মামলা নিষ্পত্তির রেকর্ড

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে ১ সেপ্টেম্বর থেকে শরৎকালীন অবকাশ (ছুটি) শুরু হচ্ছে। দীর্ঘ এক মাস ৮ দিন বন্ধের পূর্বে গতকাল বুধবার (৩০ আগস্ট) ছিলো আপিল বিভাগের চেম্বার আদালতের শেষ কর্ম দিবস।

আর এদিন মামলা নিষ্পত্তিতে রেকর্ড গড়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালত। এক কার্য দিবসে ২৬৬ মামলা নিষ্পত্তি করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম। এদিন দুপুর আড়াইটার পর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চেম্বার আদালতের কার্যক্রম চলে।

আইনজীবীরা বলছেন, এর আগে চেম্বার আদালতে একসঙ্গে এত মামলা নিষ্পত্তি হওয়ার রেকর্ড নেই।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান জানান, একদিনে চেম্বার আদালতে ২৬৬ মামলার নিষ্পত্তি হয়েছে। আমার জানামতে চেম্বার আদালতে এর আগে এত মামলা একসঙ্গে নিষ্পত্তি হওয়ার রেকর্ড নেই। এটি প্রশংসনীয়।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, একজন কর্মঠ বিচারকের প্রকৃত উদাহরণ বিচারপতি এম ইনায়েতুর রহিম। অন্যরা এ থেকে অনুপ্রাণিত হবেন, এটাই প্রত্যাশা থাকবে। ভবিষ্যতেও এটি উদাহরণ হয়ে থাকবে।

সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট চঞ্চল কুমার বলেন, সুপ্রিম কোর্টের দীর্ঘ ১ মাস ৮ দিন বন্ধের পূর্বে, মাননীয় চেম্বার জজ আদালতের বুধবার ছিলো শেষ কর্ম দিবস এবং এদিন মাননীয় চেম্বার জজ আদালতে ২৬৬ টি মামলা লিস্টে ছিলো। আমার ছিলো ১৩৩ নম্বর আইটেম, আমি ৫.৩০ মিনিটে আমার মামলা করে চলে এসেছি, তখোনো চেম্বার কোর্টে তিল ধরার জায়গা নেই, সবাই খুব সন্দিহান মামলা করতে পারবে কি না?

এই আইনজীবী আরো বলেন, পরে লিস্ট দেখে বুঝলাম মাননীয় চেম্বার জজ জনাব এম ইনায়েতুর রহিম মহোদয় সম্পূর্ণ লিস্ট শেষ করেই কোর্ট থেকে নেমেছেন। এটাই একজন মাননীয় বিচারপতি জনাব এম ইনায়েতুর রহিম স্যার, তিনি যেমন বিচার প্রার্থী জনগনের দুঃখ বুঝেন তেমনি আইনজীবীদেরও কষ্ট বুঝেন.