ভূমি অপরাধ ও প্রতিকার আইনে প্রথম মামলা দায়ের
ভূমি অপরাধ ও প্রতিকার আইনে প্রথম মামলা

ভূমি অপরাধ ও প্রতিকার আইনে প্রথম মামলা দায়ের

জাল দলিলের মাধ্যমে অন্যের সম্পত্তি নিজ নামে মালিকানা বাদী ও প্রচার করে নামজারি করার অভিযোগে মোঃ বশির উদ্দিন নামের এক ব্যক্তি বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সম্প্রতি কার্যকর হওয়া “ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩” এ দায়েরকৃত প্রথম মামলা এটি।

আজ বুধবার (৪ অক্টোবর) সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (আমলী আদালত, দক্ষিণ কেরানীগঞ্জ থানা) আদালতে মোসাঃ সালমা বেগম এ মামলা দায়ের করেন।

সংশ্লিষ্ট আদালতের বিচারক মোঃ মোস্তাফিজুর রহমান বাদীর জবানবন্দী গ্রহণ করে শুনানি শেষে অভিযোগ তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন।

সেই সাথে আগামী ১৯ ডিসেম্বর তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ প্রদান করেন আদালত।

আদালতে বাদীপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাদিম মাহমুদ। এছাড়া মামলাটির ড্রাফটিংয়ে ও ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ধারা সমূহ ব্যাখ্যায় তাঁকে সহযোগিতা করেছেন অ্যাডভোকেট ইয়াছিন আলফাজ, অ্যাডভোকেট আরফান মিয়া, অ্যাডভোকেট ইমরান হোসেন এবং অ্যাডভোকেট শফিকুল ইসলাম।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, মোসাঃ সালমা বেগম ও তার মেয়ের সম্পত্তিতে একটি মিথ্যা জাল দলিল প্রস্তুত করে আসামি মোঃ বশির উদ্দিন নিজ নামে মালিকানা দাবী ও প্রচার করে নামজারি করেন।

উক্ত জাল দলিল ব্যবহার করে মালিকানা দাবী ও প্রচার করে দেওয়ানী মোকদ্দমা দায়েরের মাধ্যমে আসামি ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩ এর ৪(১)(ক)/৫(১)(ক)/৫(১)(খ)/৫(১)(ঘ) ধারায় অপরাধ করেছেন।

একইসঙ্গে বাদীকে প্রাণ-নাশের হুমকি সহ বিভিন্ন ধরনের হুমকি প্রদানের মাধ্যমে আসামি দন্ড বিধি আইন, ১৮৬০ এর ৫০৬ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে।