একই আদেশের বিরুদ্ধে দুই আবেদন, আইনজীবীকে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

গুরুতর আদালত অবমাননার দায়ে দিনাজপুর পৌরসভার মেয়রের জেল-জরিমানা

গুরুতর আদালত অবমাননার দায়ে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে জাহাঙ্গীরকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে; অনাদায়ে আরও সাত দিনের কারাদণ্ড।

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

জাহাঙ্গীরকে অবিলম্বে দিনাজপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার হাইকোর্টের রায়কে কেন্দ্র করে আপিল বিভাগের বর্তমান বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ইউটিউবে জাহাঙ্গীরের দেওয়া এক বক্তব্যের সূত্রে আদালত অবমাননার অভিযোগে আবেদনটি করা হয়েছিল।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির তিন সদস্যসহ চার আইনজীবী আবেদনটি করেছিলেন। তাঁরা হলেন মোহাম্মদ হারুন-উর রশিদ, মাহফুজুর রহমান, মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান।

আরও পড়ুনবিচারপতিকে নিয়ে অশালীন মন্তব্য, দিনাজপুর পৌর মেয়রকে তলব

আবেদনের শুনানি নিয়ে গত ১৭ আগস্ট আপিল বিভাগ জাহাঙ্গীরের প্রতি আদালত অবমাননার নোটিশ ইস্যু করেন।

আদালত অবমাননার জন্য জাহাঙ্গীরকে কেন শাস্তি দেওয়া হবে না, সে বিষয়ে তাঁকে কারণ দর্শাতে বলা হয়। পাশাপাশি ২৪ আগস্ট তাঁকে আদালতে হাজির হতে নির্দেশ দেন আপিল বিভাগ।

ধার্য তারিখে (২৪ আগস্ট) আদালতে হাজির হন জাহাঙ্গীর। তিনি আইনজীবীর মাধ্যমে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

গত ২৪ আগস্ট শুনানি নিয়ে আপিল বিভাগ ১২ অক্টোবর (আজ) শুনানির তারিখ রাখেন। এদিন সকাল ৯টায় জাহাঙ্গীরকে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়। সে অনুযায়ী, তিনি আজ আদালতে হাজির হন।

আজ আদালতে জাহাঙ্গীরের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. রুহুল কুদ্দুস। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আদালত অবমাননার আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ্‌ মঞ্জুরুল হক।

রায়ের পর তার আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, আপিল বিভাগ আজ সংক্ষিপ্ত রায় দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে আমরা রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করব।

উল্লেখ্য, দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিএনপির একজন নেতা। ২০১১ সালে তিনি প্রথম মেয়র নির্বাচিত হন।