শিশু আদালতের জন্য পৃথক কক্ষ বরাদ্দের নির্দেশনা
শিশু আদালত (প্রতীকী ছবি)

এবার নওগাঁয় প্রথমবারের মতো শিশুবান্ধব পরিবেশে বসল আদালত

লালসালু ঘেরা প্রচলিত এজলাসে বিচার কার্যক্রম হয়নি। এদিন শিশু আইন অনুযায়ী শিশুদের জন্য আলাদা এজলাস তৈরি করা হয় আদালতে। সেখানে ছিল না আসামী ও সাক্ষীর কাঠগড়া। বিচারক বসেননি তার জন্য নির্ধারিত প্রচলিত এজলাসের চেয়ারে। সরকারি কৌঁসুলি ও আইনজীবীদের কারও গায়ে ছিল না কোট, গাউন। দায়িত্বরত পুলিশ সদস্যদের পরনে ছিল না ইউনিফর্ম।

এজলাসের ভেতর বিচারক ও সরকারি কৌঁসুলি ছোট ছোট টেবিলে বসেন। সামনে আইনজীবীরা তাদের নির্ধারিত আসনে। এজলাসের ভেতরে ছিলেন না কোন পুলিশ সদস্য। শিশুবান্ধব পরিবেশে শিশুদের মামলার বিচার কার্যক্রম হয়।

আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) নওগাঁর আদালত ভবনের চতুর্থ তলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ ও শিশু আদালত-২ নওগাঁর বিচারক জেলা ও দায়রা জজ মোঃ মেহেদী হাসান তালুকদারের আদালতের সামনে এই চিত্র দেখা গেছে।

অন্যদিন বিচারক এজলাসে বসলেও এদিন নেমে এসেছেন নিচে। আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের বসানো হলো বেঞ্চে। এজলাসের নিচে বিচারক চেয়ার-টেবিল বসিয়ে কথা বললেন শিশুদের সাথে।

এদিন বাহিনীর পোশাক পরে সাক্ষ্য দিতে এসেছিলেন পুলিশের তিনজন সদস্য। তবে শিশু আইন অনুযায়ী তাদেরকে বাহিনীর পোশাক খুলে স্বাভাবিকভাবে সাক্ষ্য দিতে হয়েছে, যেন তারা যে পুলিশ এটা শিশুরা বুঝতে না পারেন।

নওগাঁয় ইতিহাসে প্রথমবারের মতো এভাবে শিশু আদালত গড়ে তোলায় খুশি শিশুদের পরিবার, আইনজীবী ও আদালত সংশ্লিষ্টরা। এভাবে প্রত্যেক সপ্তাহের বৃহস্পতিবার এই ট্রাইব্যুনালে শিশু আদালত বসবে।

কাগজেই সীমাবদ্ধ ছিল এ নিয়ম

জানা গেছে, আগে প্রথম অতিরিক্ত জেলা ও মহানগর দায়রা জজ আদালতে আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের বিচার হতো। ২০২০ সালে আইন সংশোধন করে দেশের সবগুলো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে শিশু আদালত হিসেবে ঘোষণা করা হয়। শিশু আইনের শিশুদের জন্য আদালত কীভাবে গড়ে উঠবে তার বর্ণনা দেওয়া হয়েছে।

কিন্তু এতদিন কাগজেই সীমাবদ্ধ ছিল এ নিয়ম। যথাযথভাবে বড়দের মতো শিশুদের বিচার হতো আদালতে। তবে আজ বৃহস্পতিবার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এ প্রথমবারের মতো এ আইনের নিয়ম মেনে শিশু আদালত বসানো হয়।

আরও পড়ুনচট্টগ্রামে প্রথমবারের মতো শিশুবান্ধব পরিবেশে বসল আদালত

এ উপলক্ষে সাদা কাপড় দিয়ে মোড়ানো হয় সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বিচারক মোঃ মেহেদী হাসান তালুকদারের এজলাস। যাতে লালসালু মোড়ানো এজলাস শিশুরা দেখতে না পায়। একই রকম পর্দা দিয়ে বেঞ্চ সহকারী, সাক্ষীদের দাঁড়ানোর মঞ্চ ও কাঠগড়া মোড়ানো হয়।

বিচারক এজলাস ছেড়ে নেমে চেয়ার-টেবিলে বসে পরিচালনা করেন কার্যক্রম। তিনি নিজেই শিশুদের সাথে কথা বলেন। অর্থাৎ অভিযুক্ত কোন শিশু বুঝতেই পারছেন না তাকে কোন আদালতে হাজির করা হয়েছে।

শিশু ও স্বজনের বক্তব্য

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের একটি মামলায় শুনানি শেষে এক শিশু আদালতের বারান্দায় যখন আসে, তখন তার চোখে সেই বিমর্ষ ভাবটা আর নেই। নির্ভার তার স্বজনেরাও। বিচারাধীন মামলায় এদিন আদালতে হাজির হওয়া শিশু-কিশোরদের সবাইকে দেখা গেছে ভিন্ন চেহারায়।

মাদক মামলার ওই শিশু আদালতের বারান্দায় বলে, ‘আমি এখন জামিনে আছি। শুনানিকালে বিচারক আমাকে আদরের সাথে বাবা বলে সম্বোধন করে বলেছেন, যাতে নতুন করে অপরাধে না জড়াই এবং নিয়মিত মসজিদে গিয়ে নামাজ পড়ি। আমি তার কথা রাখার চেষ্টা করব।’

মামলায় শুনানি শেষে শিশুটি বলে, ‘আগে কোর্টে (আদালতে) আসলে ভয় পেতাম। আজকে ভয় লাগেনি।’

শিশুটির বাবা বলেন, তার ছেলে যতবারই আদালতে এসেছে আতঙ্কের মধ্যে ছিল। এবার তাঁর ছেলে ভয় পায়নি। বরং নিজেকে এই পরিবেশ পেয়ে সংশোধনের জন্য গড়ে তুলবে বলে জানিয়েছে।

সংশ্লিষ্টদের বক্তব্য

বদলগাছী থানার একটি মামলায় আজ আদালতে সাক্ষ্য দেন পুলিশের এসআই মোঃ সেলিম। বর্তমানে তিনি পুলিশ পরিদর্শক (অফিসার ইনচার্জ) চাঁপাইনবাবগঞ্জ ভোলাহাট থানায় কর্মরত। তাঁকেও সাক্ষীর কাঠগড়ায় দাঁড়াতে হয়নি। বিচারক ও আইনজীবীদের সামনে দাঁড়িয়ে তিনি এই মামলার সাক্ষ্য দেন।

সাক্ষ্য শেষে বেরিয়ে আদালতের বারান্দায় এসআই মোঃ সেলিম বলেন, ১৩ বছরের চাকরিজীবনে অনেক মামলায় সাক্ষ্য দিয়েছেন। এর মধ্যে শিশু মামলাও ছিল। কিন্তু আজ জীবনে প্রথম তিনি অন্যভাবে আদালতে সাক্ষ্য দিয়েছেন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ ও শিশু আদালত-২ নওগাঁর বেঞ্চ সহকারী মোঃ ইকবাল হোসেন বলেন, বৃহস্পতিবার ৩৪টি মামলার শুনানি হয়েছে। সপ্তাহের প্রত্যেক বৃহস্পতিবার শুধু শিশুদের মামলার বিচার কার্যক্রম চলবে। যাতে ট্রাইব্যুনালে বিচারাধীন খুন, ধর্ষণসহ অন্য মামলার আসামীদের সংস্পর্শে শিশুরা না আসে।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ ও শিশু আদালত-২ নওগাঁর বিশেষ পি.পি মোঃ মকবুল হোসেন বলেন, নওগাঁয় এই প্রথম শিশু আইন অনুযায়ী আলাদাভাবে শিশুদের মামলার বিচার কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, দাগি অপরাধীদের সাথে শিশুদের বিচারকাজ হচ্ছে না। এতে শিশুদের মনে নেতিবাচক প্রভাব পড়বে না। আগামী দিনের কান্ডারি এসব শিশু ইতিবাচক চিন্তা করতে পারবে।

তিনি আরো বলেন, শুনানিকালে বিচারক মামলার আসামী প্রতিটি শিশু-কিশোরকে ভবিষ্যতে নতুন করে অপরাধে না জড়াতে উদ্বুদ্ধ করছেন। ভালো হয়ে চলতে কার কী সমস্যা, তা জানার চেষ্টা করছেন। প্রয়োজনে শিশুদের অভিভাবকদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি খোদাদাদ খান পিটু বলেন, আইন অনুযায়ী নওগাঁয় প্রথম শিশু আদালত সাজানো হয়েছে। বৃহস্পতিবার শিশুরা বুঝতে পারেনি তাকে আদালতে হাজির করা হয়েছে এবং তার বিরুদ্ধে বিচারকার্য চলছে। ধীরে ধীরে সব শিশু আদালত এভাবে গড়ে তোলা উচিত। এতে শিশুরা দ্রুত সংশোধনের সুযোগ পাবে।

যা আছে শিশু আইনে

২০১৩ সালে শিশু আইন প্রণয়ন করা হয়। ২০১৮ সালে আইনটির কয়েকটি ধারা সংশোধন করা হয়। সংশোধিত আইনে শিশুদের জন্য আলাদা আদালত বা পৃথক এজলাসের ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে।

২০১৩ সালের শিশু আইনের ১৭(৪) ধারায় বলা হয়েছে, যেসব দালান বা কামরায় এবং যেসব দিবস ও সময়ে প্রচলিত আদালতের অধিবেশন অনুষ্ঠিত হয়, তাছাড়া যতদূর সম্ভব, অন্য কোন দালান বা কামরায়, প্রচলিত আদালতের মতো কাঠগড়া ও লালসালু ঘেরা আদালতকক্ষের পরিবর্তে একটি সাধারণ কক্ষে এবং অন্য কোন দিবস ও সময়ে প্রাপ্ত বয়স্ক ব্যক্তি ব্যতীত শুধু শিশুর ক্ষেত্রে শিশু-আদালতের অধিবেশন অনুষ্ঠান করতে হবে।

একই আইনের ১৯(২) ধারায় বলা হয়েছে, শিশু আদালতের আসন বিন্যাস এমনভাবে করতে হবে যেন সব শিশু বিচার প্রক্রিয়ায় মাতা-পিতা বা তাদের উভয়ের অবর্তমানে তত্ত্বাবধানকারী অভিভাবক বা কর্তৃপক্ষ বা আইনানুগ বা বৈধ অভিভাবক বা বর্ধিত পরিবারের সদস্য এবং প্রবেশন কর্মকর্তা ও আইনজীবীর, যতদূর সম্ভব, সন্নিকটে বসতে পারে।

১৯(৩) ধারায় বলা হয়েছে, আদালতকক্ষে শিশুর জন্য উপযুক্ত আসনসহ প্রতিবন্ধী শিশুদের জন্য প্রয়োজনে, বিশেষ ধরনের আসন প্রদানের বিষয়টি শিশু-আদালত নিশ্চিত করবে।

১৯(৪) ধারায় উল্লেখ রয়েছে অন্য কোন আইনে যা কিছুই থাকুক না কেন, শিশু আদালতে বিচার চলাকালীন, আইনজীবী, পুলিশ বা আদালতের কোন কর্মচারী আদালতকক্ষে তাদের পেশাগত বা দাপ্তরিক ইউনিফর্ম পরিধান করতে পারবেন না।

জানতে চাইলে সমাজসেবা অধিদপ্তরের আওতাধীন প্রবেশন কর্মকর্তা মোঃ সাজেদুর রহমান বলেন, আলাদা এজলাসে শিশুবান্ধব পরিবেশে বিচার কার্যক্রম পরিচালনা করা হয়েছে নওগাঁর একটি শিশু আদালতে। এতে শিশুদের মনে নেতিবাচক প্রভাব পড়বে না।