গরীবের আইনজীবীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

গরীবের আইনজীবী খ্যাত বাসেত মজুমদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

গরীবের আইনজীবী খ্যাত সুপ্রিম কোর্টের প্রয়াত জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০২১ সালের আজকের দিনে (২৭ অক্টোবর) ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে প্রথিতযশা এই আইনজীবীর স্মরণে অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার স্মৃতি পরিষদের উদ্যোগে দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। আগামী রোববার (২৯ অক্টোবর) বিকাল সোয়া ৪টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজউদ্দিন ফকিরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান উপস্থিত থাকতে সম্মতি জ্ঞাপন করেছেন।

অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারের সংক্ষিপ্ত পরিচিতি

১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লালমাই (ওই সময় ছিল লাকসামের অধীনে) উপজেলার শানিচোঁ গ্রামে জন্মগ্রহণ করেন প্রয়াত বর্ষীয়ান আইনজীবী আব্দুল বাসেত মজুমদার। তার বাবা ছিলেন আব্দুল আজিজ মজুমদার ও মা জোলেখা বিবি।

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি নেওয়ার পর তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৬৭ সালে ঢাকা হাই কোর্টে আইনজীবী হিসেবে পেশাজীবন শুরু করেন। নির্ধারিত বেতন-ভাতাহীন কঠিন পথযুক্ত আইন পেশায় বিচারপ্রার্থীদের পাশে দাঁড়ান একাধারে ৫০ বছরের বেশি সময় ধরে।

ছিলেন জুনিয়র আইনজীবীবান্ধব নেতা। তার নেতৃত্বের প্রশংসা আদালতপাড়ার কমবেশি সবাই করেন। ভালো আইনজীবীর পাশাপাশি দক্ষ নেতৃত্বও ছিল তার মধ্যে।

২০০১-০২ সেশনে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এবং ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দুই মেয়াদে সম্পাদকের দায়িত্ব পালন করেন প্রবীণ এই আইনজীবী।

শুধু আইনজীবীই নন, রাজনীতিতেও সম্পৃক্ত ছিলেন সমানতালে। মৃত্যুর আগ মুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম আহবায়ক।

দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এই ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।