বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা বেড়ে ১০ গুণ হচ্ছে

বিনা কারণে শিকল টেনে ট্রেন থামানোর জরিমানা বেড়ে ১০ গুণ হচ্ছে

বিনা কারণে ট্রেন থামাতে শিকল টানলে এখন ২০০ টাকা জরিমানা করা হয়। এটি ১০ গুণ বাড়িয়ে ২ হাজার টাকা করা হচ্ছে। সেই সঙ্গে রাখা হচ্ছে কারাদণ্ডের বিধান।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম বুধবার (২৬ অক্টোবর) জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে আইনের খসড়া প্রস্তাবে বলা হয়েছে, কোনো যাত্রী ইচ্ছাকৃতভাবে বা আইনগত কারণ ছাড়া শিকল টেনে নিজের সুবিধাজনক স্থানে ট্রেন থামালে তাঁর অনূর্ধ্ব এক মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয়ে দণ্ডে দণ্ডিত হবেন।

রেলপথমন্ত্রী বলেন, চলতি অবস্থায় ট্রেনে ‘হোস পাইপ’ বিচ্ছিন্ন এবং শিকল টেনে ট্রেন থামানো প্রতিরোধে টাস্কফোর্সের মাধ্যমে চেকিং (পরীক্ষা) কার্যক্রম অব্যাহত আছে।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেন, ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ রেলওয়েতে ১৪৩টি দুর্ঘটনা সংঘটিত হয়েছে। রেলপথে ‘লেভেল ক্রসিং গেটে’ অবৈধভাবে সড়কযানের অনুপ্রবেশের কারণে ২৬ জন এবং অন্যান্য দুর্ঘটনায় ১ জনের প্রাণহানি হয়েছে।