স্ত্রীর বিরুদ্ধে যৌতুকের মামলা দায়ের করা যাবে?
অ্যাডভোকেট জিএম সাইফুল ইসলাম

স্ত্রীর বিরুদ্ধে যৌতুকের মামলা দায়ের করা যাবে?

জিএম সাইফুল ইসলাম: জাতীয় সংসদ ২০১৮ সালে যৌতুক নিরোধ আইন প্রণয়ন করেন এবং যার ফলে পুরনো যৌতুক নিরোধ আইন বাতিল বলে গণ্য হয়। নতুন এই আইনের অধীনে পুরুষের বিরুদ্ধে অহরহ মামলা হলেও নারীদের বিরুদ্ধে মামলা নেই বললেই চলে। নতুন আইনে স্ত্রীর বিরুদ্ধে মামলার কোন বিধান আছে কি? এই প্রশ্নের উত্তর খুঁজতে আমাদের যেতে হবে যৌতুক নিরোধ আইন ২০১৮ এর ধারা ২ এর খ উপধারায় এবং ৩ ধারায়-

যৌতুক অর্থ বিবাহের এক পক্ষ কর্তৃক অন্য পক্ষের নিকট বৈবাহিক সম্পর্ক স্থাপনের পূর্বশর্ত হিসাবে বিবাহের সময় বা তৎপূর্বে বা বৈবাহিক সম্পর্ক বিদ্যমান থাকাকালে, বিবাহ অব্যাহত রাখিবার শর্তে, বিবাহের পণ বাবদ, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, দাবিকৃত বা বিবাহের এক পক্ষ কর্তৃক অপর পক্ষেকে প্রদত্ত বা প্রদানের জন্য সম্মত কোনো অর্থ-সামগ্রী বা অন্য কোনো সম্পদ, তবে মুসলিম ব্যক্তিগত আইন (শরিয়াহ্) প্রযোজ্য হয় এমন ব্যক্তিগণের ক্ষেত্রে দেনমোহর বা মোহরানা অথবা বিবাহের সময় বিবাহের পক্ষগণের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব বা শুভাকাঙ্ক্ষী কর্তৃক বিবাহের কোনো পক্ষকে প্রদত্ত উপহার-সামগ্রী ইহার অন্তর্ভুক্ত হইবে না।

আইনে এ সংক্রান্ত অপরাধের সাজার বিষয়ে বলা হয়েছে-

যদি বিবাহের কোনো এক পক্ষ, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, বিবাহের অন্য কোনো পক্ষের নিকট কোনো যৌতুক দাবি করেন, তাহা হইলে উহা হইবে এই আইনের অধীন একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ৫ (পাঁচ) বৎসর কিন্তু অন্যূন ১ (এক) বৎসর কারাদণ্ড বা অনধিক ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন।

এই আইনের কোথাও বলা নেই যে স্ত্রী যদি যৌতুক দাবি করে তাহলে তার বিরুদ্ধে মামলা করা যাবে না বরং এই আইন অনুসারে বিয়ের যে কোনো পক্ষের বিরুদ্ধে অন্যপক্ষ যৌতুকের জন্য মামলা করতে পারবে। সুতরাং স্ত্রী যদি যৌতুক দাবি করে তাহলে স্ত্রীর বিরুদ্ধে যৌতুকের মামলা দায়ের করতে কোনো আইনি বাধা নেই।

লেখক: আইনজীবী; জজ কোর্ট বাগেরহাট ও খুলনা।