প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

ভোটের দিন সুপ্রিম কোর্টসহ দেশের সকল আদালত বন্ধ থাকবে

আগামী রোববার (৭ জানুয়ারি) দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগ সহ সারা দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে এ ছুটি ঘোষণা করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা পৃথক পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, আগামী ৭ জানুয়ারি সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে সারা দেশে নির্বাচনকালীন ছুটি ঘোষণা করা হয়েছে।

এর ধারাবাহিকতায় সুপ্রিম কোর্টেও আগামী রোববার (৭ জানুয়ারি) সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এমতাবস্থায় দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগ এবং অত্র কোর্টের সকল দপ্তর ও শাখাসমূহে সাধারণ ছুটি থাকবে

একইসঙ্গে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ আগামী ৭ জানুয়ারি দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনাল সাধারণ ছুটির আওতাভুক্ত থাকবে

এর আগে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৭ জানুয়ারি সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত ২৮ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনটি জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রদর্শিত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ জানুয়ারি সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোট গ্রহণের সুবিধার্থে সারা দেশে নির্বাচনকালীন ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে নির্বাচন উপলক্ষে ৫ থেকে ৮ জানুয়ারি ছুটি ঘোষণাসংক্রান্ত একটি বানোয়াট প্রজ্ঞাপন প্রচার করা হচ্ছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ জন্য বানোয়াট ওই প্রজ্ঞাপন আমলে না নেওয়ার জন্য সবাইকে অনুরোধ করেছে মন্ত্রণালয়। গতকাল বুধবার (৩ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।