বিদায়ী বছরে মাগুরা লিগ্যাল এইড অফিসে ৯৫ শতাংশের বেশি বিরোধ নিষ্পত্তি
আইনগত সহায়তা (প্রতীকী)

বিদায়ী বছরে মাগুরা লিগ্যাল এইড অফিসে ৯৫ শতাংশের বেশি বিরোধ নিষ্পত্তি

ন্যায় বিচার পাওয়া মানুষের মৌলিক অধিকার। সাধারণ মানুষের সেই অধিকার নিশ্চিতকরণে মাগুরা লিগ্যাল এইড কাজ করছে। তারই ফল হিসেবে সদ্য বিদায়ী বছর ২০২৩ সালে মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসে জমা পড়া ৩৯৯ আবেদনের বিপরীতে ৩৮০টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে। এ বছর বিরোধ নিষ্পত্তির হার ছিলো ৯৫ শতাংশের বেশি।

বিচারকের এজলাস নয়, তবু বিচারপ্রার্থীদের ভিড়। বর্তমানে অনেক অসহায় বিচারপ্রার্থীর ভরসার জায়গা হয়ে উঠেছে জেলা লিগ্যাল এইড কার্যালয়। আইনি প্রক্রিয়া বা মামলায় যাওয়ার আগেই লিগ্যাল এইড কমিটি বিরোধ নিষ্পত্তির চেষ্টা করে।

এই কার্যক্রম শুরুর পর থেকে গত কয়েক বছরে আইনগত সহায়তা সেবা দেওয়ার ক্ষেত্রে দৃষ্টিগ্রাহ্য পরিবর্তন এসেছে। মামলা করা ছাড়াই বাড়ছে বিরোধ নিষ্পত্তির হার। ফলে সারাদেশে জেলায় জেলায় বিচারপ্রার্থীদের আস্থা অর্জনে সক্ষম হচ্ছে লিগ্যাল এইড অফিস।

পরিসংখ্যান

গত তিন বছরে মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসে বিরোধ নিষ্পত্তির হার ক্রমান্বয়ে বেড়েছে। জানা গেছে, ২০২১ সালে মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসে এডিআর আবেদন করা হয়েছে ২৬৮টি, ২০২২ সালে ৩০৬টি এবং ২০২৩ সালে ৩৯৯টি। এর মধ্যে ২০২১ সালে ২৬৮ আবেদনের বিপরীতে ২২৮টি, ২০২২ সালে ৩০৬ আবেদনের বিপরীতে ২৯৬টি এবং ২০২৩ সালে ৩৯৯ আবেদনের বিপরীতে ৩৮০টি আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

বিদায়ী বছরে মাগুরা লিগ্যাল এইড অফিসে ৯৫ শতাংশের বেশি বিরোধ নিষ্পত্তি

জেলা লিগ্যাল এইড অফিস থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, ২০২১ সালে ৪৫টি সমস্যা বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর—অলটারনেটিভ ডিসপিউট রেজল্যুশন) মাধ্যমে সমাধান করা হয়েছে। ২০২২ সালে বেড়ে সে সংখ্যা দাঁড়িয়েছে ৮৫টি এবং ২০২৩ সালে ১১৩টি অভিযোগ বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর—অলটারনেটিভ ডিসপিউট রেজল্যুশন) মাধ্যমে সমাধান করা হয়েছে।

এছাড়া অন্যান্য উপায়ে ২০২১ সালে ১৮৩টি, ২০২২ সালে ২১০টি এবং ২০২৩ সালে ২৬৭টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

পাশপাশি ২০২১ সালে আদায়কৃত অর্থের পরিমাণ ৮ লাখ, ২০২২ সালে ২০ লাখ ৮৬ হাজার ৫০০ এবং ২০২৩ সালে ৪৬ লাখ ১২ হাজার ৪০০ টাকা। এছাড়াও ২০২১ সালে বিনামূল্যে বিচারপ্রার্থীর পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়েছে ২০৬ জন, ২০২২ সালে ২০২ জন এবং ২০২৩ সালে ১৮৯ জন।

বিদায়ী বছরে মাগুরা লিগ্যাল এইড অফিসে ৯৫ শতাংশের বেশি বিরোধ নিষ্পত্তি

প্রাপ্ত তথ্য মতে, মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসে মামলা নিষ্পত্তির সংখ্যা ২০২১, ২০২২ ও ২০২৩ সালে যথাক্রমে ১৪৭টি, ১৭৬টি এবং ১৩২টি। এছাড়া এই অফিস থেকে পরামর্শ প্রদান করা হয়েছে ২০২১ সালে ৪৯১জনকে, ২০২২ সালে ৫২৯ জনকে এবং ২০২৩ সালে পরামর্শ দেওয়া হয়েছে ৬১২ জন বিচারপ্রার্থীকে।

বিদায়ী বছরে মাগুরা লিগ্যাল এইড অফিসে ৯৫ শতাংশের বেশি বিরোধ নিষ্পত্তি

মামলাজটে ন্যুব্জ বিচার বিভাগে আশাব্যঞ্জক তথ্য হচ্ছে মাগুরা জেলা লিগ্যাল এইড অফিসের কল্যাণে বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর—অলটারনেটিভ ডিসপিউট রেজল্যুশন) মাধ্যমে সমাধান পাওয়ায় ২০২১ সালে মামলা প্রত্যাহার করা হয়েছে ১৬টি, ২০২২ সালে ৫৭টি এবং ২০২৩ সালে ৪১টি।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বক্তব্য

জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ ফরিদুজ্জামান জানান, আমাদের এখানে কেউ এলে তাঁদের আইনি পরামর্শ ও সেবা দেওয়া হয়। আইনি প্রক্রিয়া বা মামলায় যাওয়ার আগেই বিরোধ নিষ্পত্তির চেষ্টা করি। আলাপ-আলোচনা করি। আইনগত ঝামেলার বিষয়টি বোঝাই।

তিনি বলেন, সব রকম চেষ্টার পরও যদি বিরোধ নিষ্পত্তি করা সম্ভব না হয়, সে ক্ষেত্রে আইনি প্রক্রিয়া, অর্থাৎ মামলা করার সব প্রক্রিয়া সহায়তা করে লিগ্যাল এইড অফিস। মামলায় আইনজীবী নিয়োগ থেকে শুরু করে সব খরচই দেয় সরকার।

‘বিচার গরিবের জন্য নয়’—এ ধারণা পাল্টে দিতেই লিগ্যাল এইড ধারণার সৃষ্টি মন্তব্য করে লিগ্যাল এইড কর্মকর্তা মোঃ ফরিদুজ্জামান আরও বলেন, সরকার যে গরিব মানুষের মামলার খরচ দেয়, এ সম্পর্কে মানুষের ধারণা খুব কম। মামলার আগেই যদি বিরোধ নিষ্পত্তি করা সম্ভব হয়, তাহলে মামলা জট কমবে।

প্রসঙ্গত, সরকারি খরচে আইনগত সহায়তা প্রাপ্তির বিষয়টি নিশ্চিতকরণ এবং লিগ্যাল এইড বিষয়ে জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে মাগুরা জেলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত চালানো হচ্ছে নানা প্রচারণা। চলছে নিয়মিত বিভিন্ন ইউনিয়নে উদ্বুদ্ধকরণ সভা। সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রচেষ্টায় মাগুরায় লিগ্যাল এইড কমিটির মাধ্যমে জনগণের মৌলিক অধিকার ন্যায় বিচার প্রাপ্তি নিশ্চিত হবে বলে বিশ্বাস দায়িত্বপ্রাপ্তদের।