বাল্য বিবাহ প্রতিরোধে এলএএইচপি’র আলোচনা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী

বাল্য বিবাহ প্রতিরোধে এলএএইচপি’র আলোচনা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী

লিগ্যাল এসিসটেন্স টু হেল্পলেস প্রিজনার্স এন্ড পার্সনস (এলএএইচপি) এর আয়োজনে বাল্য বিবাহের অশুভ পরিণাম ও প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও, বিএনপি বাজার বস্তিতে ‘বাল্য বিবাহের অশুভ পরিণাম ও প্রতিরোধে করণীয় শীর্ষক আলোচনা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ২৮ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ ফোরকান হোসেন।

বীর মুক্তিযোদ্ধা মোঃ মজিবুর রহমান কামালের সভাপতিত্বে বাল্য বিবাহের অশুভ পরিণাম ও প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনা করেন, রেডটাইমসের প্রধান সম্পাদক ও জালালাবাদ জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি সৌমিত্র দেব। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আবু দাউদ।

বাল্য বিবাহ প্রতিরোধে এলএএইচপি’র আলোচনা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী

বাল্য বিবাহের অশুভ পরিণাম ও প্রতিরোধে করণীয় বিষয়ে আলোচনায় বক্তারা বলেন, ‘বাল্য বিবাহ একটি দেশের জন্য অভিশাপ। বাল্যবিবাহের মধ্য দিয়ে এক ঝুঁকিপূর্ণ ও দুর্দশাগ্রস্ত দাম্পত্য জীবনের দিকে মেয়েশিশু বা কিশোরীকে ঠেলে দেয়া হয়। অল্প বয়সী মায়েরাই বেশি মাতৃমৃত্যুর শিকার হয়। এর মূলে রয়েছে বাল্যবিবাহ। যদিও বাল্য বিয়ে রোধে সরকারি ও বেসরকারিভাবে নেওয়া হচ্ছে নানা ধরনের পদক্ষেপ। তা স্বত্ত্বেও বাল্য বিবাহের কুফল ও এর প্রতিরোধে করণীয় বিষয়ে সকলের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।’

আলোচনা শেষে বিএনপিবাজার বস্তির তিন শতাধিক শীতার্ত বাসিন্দাদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন- বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক ব্যক্তিবর্গ, বিএনপিবাজার বস্তির কিশোর-কিশোরী ও অভিভাবকবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।