ক্রাচে ভর দিয়ে এসে ভোট দিলেন ড. কামাল হোসেন

ক্রাচে ভর দিয়ে এসে ভোট দিলেন ড. কামাল হোসেন

ড. কামাল হোসেন। বাংলাদেশের সংবিধানের প্রণেতা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ছিলেন। বয়সের ভারে তিনি স্বাভাবিকভাবে চলতে পারেন না। ক্রাচে ভর দিনে কারও সহযোগিতায় তাকে চলাফেরা করতে হয়। আজ তিনি ক্রাচে ভর দিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে ভোট দিতে এসেছিলেন।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সালের দুইদিন ব্যাপী নির্বাচনের প্রথম দিনের ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচন উপলক্ষ্যে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে।

বুধবার সকাল ১০টা ২০ মিনিট থেকে সুপ্রিম কোর্ট বার ভবনের মিলনায়তনে স্থাপিত ৫০টি বুথে এক যোগে ভোটগ্রহণ শুরু হয়।

বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। একইভাবে আগামীকাল ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে ৭ হাজার ৮৮৩ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরের নেতৃত্বে ৭ সদস্যের কমিটি নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন। নির্বাচন পরিচালনায় উপ-কমিটিকে সহযোগিতা করছেন ১৫০ জন আইনজীবী।

নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য অ্যাডভোকেট মো. ইকবাল করিম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির বলেন, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও বিএনপি সমর্থিত নীল প্যানেল অংশগ্রহণ করেছে। এছাড়া, স্বতন্ত্র প্রার্থী হিসেবেও কয়েকজন নির্বাচনে অংশ নিয়েছেন।

সাদা প্যানেল

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা হলেন, সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, দুই সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, দুই সহ-সম্পাদক পদে হুমায়ুন কবির ও হুমায়ুন কবির পল্লব। সাতটি সদস্য পদে সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন ও রায়হান রনী।

আরও পড়ুনসুপ্রিম কোর্ট বার নির্বাচন: সাদা পোশাক পরা বহিরাগতদের সরিয়ে দিলেন আইনজীবীরা

নীল প্যানেল

বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে মনোনীত প্রার্থীরা হলেন, সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল), দুই সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির মঞ্জু ও সরকার তাহমিনা বেগম সন্ধ্যা, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, দুই সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান মিলন ও মো. আব্দুল করিম। সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহি অভি, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল।

আরও পড়ুনসুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ চলছে

স্বতন্ত্র

এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান নির্বাচন করছেন।

আরও পড়ুনঢাকার জজকোর্ট ও আইনজীবী সমিতি ভবন এলাকায় নিরবচ্ছিন্ন মোবাইল নেটওয়ার্ক নিশ্চিতের নির্দেশ

এছাড়া, সম্পাদক পদে সাদা ও নীল প্যানেলের বাইরে অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া প্রতিদ্বন্দ্বিতা করছেন। কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট সাইফুল ইসলাম স্বতন্ত্রভাবে নির্বাচন করছেন।