প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

অধস্তন আদালতের বার্ষিক ছুটি কমলো

সারা দেশের অধস্তন দেওয়ানী আদালতের ডিসেম্বর মাসব্যাপী বার্ষিক ছুটি থেকে ১৫ দিন কমানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ফলে চলতি বছরের ডিসেম্বরের প্রথম ১৫ দিন আদালত খোলা থাকবে। আর ১৬ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১৫ দিন অধস্তন আদালতে ছুটি থাকবে।

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে আজ বুধবার (১৭ নভেম্বর) অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিন বিকেল চারটা থেকে প্রায় ৫০ মিনিট এ ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হয়।

একইসঙ্গে ফুলকোর্ট সভায় সুপ্রিম কোর্টের ২০২২ সালের ক্যালেন্ডারের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া সুপ্রিম কোর্টের ভেতরে আইনজীবী ছাড়া অন্য কোনো সংগঠন যেন সমাবেশ, মানববন্ধন করতে না পারে সে বিষয়টি নজরদারিতে রাখতে বলা হয়েছে।

সভার একাধিক সূত্র বিষয়টি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সভা সূত্র জানায়, দুই দিন আগে সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে একটি নারী সংগঠন বিচারক কামরুন্নার ইস্যুতে মানববন্ধন করে। বিষয়টি একজন বিচারপতি ফুলকোর্ট সভায় উপস্থাপন করেন।

এর পরিপ্রেক্ষিতে রেজিস্ট্রার জেনারেলকে বলা হয়েছে, ভবিষ্যতে বাইরে থেকে এসে যেন এ ধরনের সমাবেশ বা মানববন্ধন করতে না পারে সে বিষয়ে নজর রাখতে হবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ফুলকোর্ট সভায় সভাপতিত্ব করেন। আপিল ও হাইকোর্ট বিভাগের সব বিচারপতি ফুলকোর্ট সভায় অংশ নেন।

প্রসঙ্গত, ফুলকোর্ট সভা বিচারপতিদের কথা বলার নিজস্ব ফোরাম। ফুলকোর্ট সভাতে নীতি-নির্ধারণী বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।