নিয়মিত আদালত খুলে দেয়ার জোর দাবি ঢাকা আইনজীবী সমিতির সদস্যদের

নিজেদের ও পরিবারের রুটি-রুজির জন্য হলেও স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছেন ঢাকা আইনজীবী সমিতির সদস্যরা।

ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে সোমবার সকাল ১০টায় অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এই দাবি জানান সমিতির সাবেক ও বর্তমান আইনজীবী নেতারা।

সাধারণ আইনজীবীদের নেতা মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম, সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া আলম, সমিতির সাবেক দপ্তর সম্পাদক এইচ এম মাসুম, সাধারণ আইনজীবীদের নেতা আমিনুল গনি টিটো, বর্তমান সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য বাবুল আকতারসহ অন্যরা।

আইনজীবী আমিনুল গনি টিটো আদালত খুলে দেয়ার দাবি জানিয়ে বলেন, ‘ভার্চুয়াল শুনানিতে আদালতের পেশকারের সঙ্গে অথবা সাধারণ নিবন্ধন কর্মকর্তার সঙ্গে কথা বলতে হয়।

‘আমরা সরাসরি সঙ্গে কথা বলতে পারি না। আমি আমার আইনি কথা মন খুলে বলতে পারি না। মাত্র ৫০০ আইনজীবী ভার্চুয়াল শুনানির সুবিধা পেয়ে থাকেন।’

তিনি বলেন, ‘কমপক্ষে সাত হাজার আইনজীবী পেশাদার হয়ে কাজ করতে পারছে না। কেউ তাদের খোঁজও রাখেন না।

‘দেশে সবকিছু চলছে, অথচ আমরা আইনজীবীরা সঠিকভাবে আমাদের রুটি-রুজির সংস্থান করতে পারছি না।’

তিনি বিচারকদের উদ্দেশ্য প্রশ্ন রেখে বলেন, ‘পেশকারের সঙ্গে বসে শুনানি করছেন, অথচ আমাদের সঙ্গে কথা বললে বা শুনানি করলে কী করে সমস্যা হতে পারে?’

সাধারণ আইনজীবীদের কথা বিবেচনা করে করে অতিদ্রুত আদালত খুলে দেয়ার জোর দাবি জানান তারা।