আদালত চত্বরে আইনজীবীর সঙ্গে জেমস

বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলসের মামলায় সমন জারি

টেলিকম অপারেটর কোম্পানি বাংলালিংকের বিরুদ্ধে বাংলা ব্যান্ড সংগীতাঙ্গনের ‘গুরু’ খ্যাত ফারুক মাহফুজ আনাম জেমস এবং জনপ্রিয় ব্যান্ড মাইলস এর প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদের কপিরাইট আইনে করা দুই মামলায় সমন জারি করেছেন আদালত।

বিভিন্ন জনপ্রিয় গানকে বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে অনুমতি ছাড়াই ব্যবহার করার অভিযোগে আজ বুধবার (১০ নভেম্বর) সকালে ঢাকার মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে টেলিকম অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইটের দুটি মামলা করা হয়।

সংগীত শিল্পী জেমস তার আইনজীবীর মাধ্যমে কপিরাইটের একটি মামলার আবেদন করেন। অন্যদিকে, মাইলস এর প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদ কপিরাইটের আরও একটি মামলার আবেদন করেন।

শুনানিতে তাদের আইনজীবী বলেন, ‘নীলা তুমি’ ও ‘ফিরিয়ে দাও’ মাইলস ব্যান্ডের এই দুটি গান কপিরাইট আইন লঙ্ঘন করে ১৪ বছর ধরে ব্যবহার করে টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বাংলালিংক। গান দুইটি সরিয়ে নেওয়ার জন্য তাদের মৌখিকভাবে বলা হয়।

এরপর ২০১৭ সালের ৬ আগস্ট গান দুইটি সরিয়ে নেওয়ার জন্য তাদের লিগ্যাল নোটিশ দেওয়া হয়। এছাড়া, তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেওয়ার জন্য বলা হয়।

এরপরও তারা তা সরিয়ে নেয়নি। চলতি বছরের ২১ অক্টোবর বাংলালিংকের বিরুদ্ধে মামলা করতে গুলশান থানায় যাই। থানায় মামলা না নিলে আমরা আদালতে বিচারের জন্য এসেছি।

এরপর আদালত তাদের জবানবন্দি গ্রহণ করে নথি পর্যালোচনায় মামলার আসামিদের বিরুদ্ধে সমন জারি করে তাদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

এ বিষয়ে সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বলেন, ‘জেমস অসংখ্য জনপ্রিয় গান তার কাছ থেকে কোনও ধরনের অনুমতি না নিয়েই বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণেই তিনি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেন।’

এর আগে একই বিষয় নিয়ে ১৯ সেপ্টেম্বর সকালেই মামলা দায়ের করতে আইনজীবীকে সঙ্গে নিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এসেছিলেন জেমস।

তবে আদালত মামলাটির আবেদন গ্রহণ না করে সংশ্লিষ্ট থানা যাওয়ার পরমর্শ দেন। থানা মামলা না নেওয়ায় তিনি আবারও আদালতে এ মামলা করেন।