সরকার ও চার পত্রিকাকে এস আলম গ্রুপের আইনি নোটিশ
আইনি নোটিশ

দেয়াল ধসে শিশুর মৃত্যু: কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ

বাবার হাত ধরে স্কুলে যাওয়ার পথে দেয়াল ধসে রাজধানীর আজিমপুর দিবাকালীন শিশুযত্ন কেন্দ্র স্কুলের প্রথম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

রাজধানীর লালবাগে দেয়ালচাপায় জিহাদ (৭) নামে এক শিশুর মৃত্যুর ঘটনায় জাতীয় দৈনিকে প্রকাশিত খবর যুক্ত করে বুধবার (১০ নভেম্বর)  লিগ্যাল নোটিশটি পাঠানো হয়।

আইন ও অধিকার ফাউন্ডেশন নামের মানবাধিকার সংগঠনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মুহিদুল কবীর ও মনির হোসেন সংশ্লিষ্টদের নোটিশটি প্রেরণ করেন।

নোটিশে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এক্ষেত্রে ক্ষতিপূরণের টাকা ডিএসসিসিকে অর্ধেক ও বাকি অর্ধেক গণপূর্ত মন্ত্রণালয়কে দেওয়ার কথা নোটিশে উল্লেখ করা হয়েছে।

এছাড়া নোটিশ পাওয়ার তিনদিনের মধ্যে ঢাকা জেলা প্রশাসকের যোগাযোগ ও তার মাধ্যমে ওই শিশুর পরিবারকে ক্ষতিপূরণের টাকা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

আইনজীবীরা জানান, মঙ্গলবার সকাল পৌনে ৮টায় এই দুর্ঘটনা ঘটে। শিশুটির বাবা নাজির হোসেন সন্তান জিহাদকে নিয়ে প্রতিদিনের মতো স্কুলে যাওয়ার পথে আজিমপুর ৩২ নম্বর ওয়েস্টিন স্কুলের পাশে সরকারি কলোনির দেয়াল ধসে চাপা পড়ে।

এতে দায় আছে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের। সেখানে সিটি করপোরেশন ড্রেনের কাজ করেছিল। ড্রেনের কাজ করায় দেয়ালের নিচে গর্তের সৃষ্টি হয়, তাই কলোনির দেয়াল ধসে পড়ে। এজন্য সিটি করপোরেশন ও গণপূর্ত মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে।