আদালত ভবন, চট্টগ্রাম
আদালত ভবন, চট্টগ্রাম

চট্টগ্রামে কোর্ট এলাকায় তীব্র যানজট, জেলা প্রশাসনকে দুষলেন আইনজীবী সমিতি

চট্টগ্রামে আদালত এলাকার সড়কে দিনভর তীব্র যানজটের কারণে প্রতিনিয়ত ভোগান্তি পোহাতে হচ্ছে বিচারপ্রার্থী, বিচারক ও আইনজীবীদের। জেলা আইনজীবী সমিতির অভিযোগ, সৌন্দর্য বর্ধনের নামে গুরুত্বপূর্ণ এই সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে জেলা প্রশাসন।

এজন্য চট্টগ্রামের জেলা প্রশাসনের ভূমিকার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে সড়ক থেকে প্রতিবন্ধকতা অপসারণের দাবি জানিয়েছেন তারা।সমিতির সভাপতি মুহাম্মদ এনামুল হক ও সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ শুক্রবার (২৬ নভেম্বর) এক বিবৃতিতে এ দাবি জানান।

আজ শনিবার (২৭ নভেম্বর)  চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট রায়হান ওয়াজেদ চৌধুরী ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিবৃতিতে বলা হয়, পুরাতন আদালত ভবনের সম্মুখভাগ এককভাবে নিয়ন্ত্রণে নিয়ে সৌন্দর্যবর্ধনের নামে চলাচলের একমুখী রাস্তা সরু করে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন জেলা প্রশাসক। প্রতিদিন হাজার হাজার বিচারপ্রার্থী, বিচারক ও আইনজীবী আদালত অঙ্গনে আসা যাওয়া করেন। অসংখ্য মানুষের আনাগোনা ও যানবাহনের চাপে রাস্তাটিতে প্রায়ই যানজট সৃষ্টি হচ্ছে। আইনজীবী নেতারা অবিলম্বে প্রতিবন্ধকতা অপসারণের জন্য জেলা প্রশাসকের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, গত আগস্ট মাসে পুরাতন আদালত ভবনের সামনের খালি জায়গায় জেলা প্রশাসন গাড়ি পার্কিং ও গেইট নির্মাণের কাজ শুরু করেন। এ নিয়ে আইনজীবী সমিতির সাথে বিরোধের সূত্রপাত হয় জেলা প্রশাসনের। পরবর্তীতে আদালত এলাকায় আইনজীবী সমিতির ৫টি ভবনের বৈধতা নিয়ে জেলা প্রশাসন আপত্তি জানালে এই বিরোধ আরো চরমে ওঠে।

এদিকে কোর্ট হিলের ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার নির্দেশ দিয়ে গত ১৭ নভেম্বর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়।