ব্রাজিলের সুপ্রিম কোর্ট
ব্রাজিলের সুপ্রিম কোর্ট

করোনা টিকা নিয়ে ব্রাজিলের রাষ্ট্রপতির বিতর্কিত মন্তব্য, তদন্তে সুপ্রিম কোর্টের রুল

করোনা টিকা নিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর বিতর্কিত মন্তব্যের বিষয়ে তদন্ত শুরু করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। ইতোমধ্যে দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রে দে মোরেস এ সংক্রান্ত একটি রুল জারি করেছেন। খবর বিবিসির

অক্টোবর মাসে সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভস্ট্রিমে ব্রাজিলের প্রেসিডেন্ট দাবি করেছিলেন যে করোনা টিকা এইডস সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে।

বিচারপতি মোরেস বলেন, বলসোনারো ‘সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে এ ধরণের অপপ্রচার চালাচ্ছেন’ যা আরও তদন্তের দাবি রাখে।

প্রেসিডেন্ট বলসোনারো প্রায়ই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বলে অভিযোগ আছে। এর আগে তিনি নিজেও টিকা নিতে অস্বীকার করেছেন।

গত ২৪ অক্টোবর লাইভস্ট্রিমে কিছু প্রতিবেদনের কথা উল্লেখ করে তিনি দাবি করেন, যারা করোনা টিকা নিয়েছেন, তাদের অনেকেই দ্রুত এইডসে আক্রান্ত হচ্ছেন। তবে এই দাবি বিজ্ঞানীরা এবং চিকিৎসকরা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন। ওই মন্তব্যের পর ফেসবুক ও ইউটিউব তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করে।

‘বিতর্কিত মন্তব্যের’ বিষয়ে বলসোনারোর দাবি, একটি ম্যাগাজিনের কোনো নিবন্ধ থেকে তিনি তা কেবল উদ্ধৃত করেছেন।

বিচারপতি মোরেস ব্রাজিলের শীর্ষ প্রসিকিউটর অগাস্টো আরাসকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্টের সমর্থকদের মধ্যে যারা গুজব ছড়িয়ে বেড়ায় তাদের সঙ্গে ওই ‘বিতর্কিত মন্তব্যের’ কোনো সম্পর্কে আছে কিনা, তা তদন্ত করতে বলা হয়েছে প্রসিকিউটরকে।

স্থানীয় মিডিয়াতে অফিস অফ হেট নামে পরিচিত এই সমর্থক গোষ্ঠীটি মহামারি চলাকালে নানা ধরণের গুজব ছড়িয়েছে এবং সেগুলোরও তদন্ত চলছে। তদন্তের পরিপ্রেক্ষিতে এর মধ্যেই ডানপন্থী ব্রাজিলিয়ান লেবার পার্টির প্রধান রবার্তো জেফারসনসহ বলসোনারোর সহযোগীদের অনেককে গ্রেপ্তার করা হয়েছে।