হাইকোর্টের
ছবি: উচ্চ আদালত

মোনাশ কলেজের স্টাডি সেন্টার অনুমোদনের বৈধতা প্রশ্নে রুল

নিয়ম বহির্ভূতভাবে দেশে স্থাপিত মোনাশ কলেজের স্টাডি সেন্টারের অনুমোদন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ সোমবার (৬ ডিসেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ইউজিসির দেওয়া অনুমোদন কেন বাতিল করা হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে মামলার বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদ।

এর আগে, মোনাশ কলেজ স্টাডি সেন্টারের কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। রোববার (৫ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী মনজুর নাহিদের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি দায়ের করেন ব্যারিস্টার অনিক আর হক।

রিট আবেদনে দেশে মোনাশ কলেজের ক্যাম্পাস স্থাপনের সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি বিদেশি এই কলেজের স্টাডি সেন্টারের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে শিক্ষা মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও এডুকো বাংলাদেশ লিমিটেডের (এসটিএস গ্রুপ) প্রধান নির্বাহীকে বিবাদী করা হয়।

গত ২১ নভেম্বর মোনাশ কলেজ স্টাডি সেন্টার স্থাপনের সিদ্ধান্ত বাতিল চেয়ে ইউজিসি চেয়ারম্যানকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদ এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৩৯ ধারায় বলা আছে, বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে ক্যাম্পাস স্থাপন বা কার্যক্রম পরিচালনা করতে চাইলে তাদের দেশে অনার্স, মাস্টার্স, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পরিচালনা করতে হবে।

কিন্তু আইনে স্পষ্টভাবে উল্লেখ থাকার পরও গত ২৫ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মোনাশ কলেজকে বাংলাদেশে স্ট্যাডি সেন্টার স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। যে স্ট্যাডি সেন্টারের সার্টিফিকেট শুধু এই কলেজে ভর্তির ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

অথচ দেশে বর্তমানে ১০৮ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়ও তাদের কার্যক্রম পরিচালনা করছে। এমতাবস্থায় দেশে মোনাশ কলেজের স্ট্যাডি সেন্টার স্থাপন অবৈধ ও আইনবহির্ভূত।