প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

সুপ্রিম কোর্ট দিবসের অনুষ্ঠানে অংশ নিতে আইনজীবীদের রেজিস্ট্রেশন করতে হবে

আগামী ১৮ ডিসেম্বর শনিবার ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস।’ দিবসটি উপলক্ষে ওইদিন বিকাল সাড়ে তিনটায় সুপ্রিম কোর্ট জাজেস স্পোর্টস কমপ্লেক্সে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে অংশগ্রহণেচ্ছু সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে অনলাইন লিংকে গিয়ে ১২ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানী স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিমকোর্ট দিবস উদযাপন সংক্রান্ত জাজেস কমিটির সাথে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদক অনুষ্ঠান সফল করার লক্ষে গত ৩০ নভেম্বর এক বৈঠকে মিলিত হন। সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষে অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, এটর্নি জেনারেল, সাবেক এটর্নি জেনারেল, সিনিয়র অ্যাডভোকেট, অতিরিক্ত এটর্নি জেনারেল, ডেপুটি এটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্য নির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্যগণ উপস্থিত থাকবেন।

এছাড়া সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির যে সকল সদস্যগণ অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুক তাদেরকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে অনলাইন লিংকে গিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের ১২ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। ১৫ ডিসেম্বর সকাল ১০ টা থেকে বিকাল ৫ টার মধ্যে সুপ্রিম কোর্ট মূল ভবনের ১২৪ নম্বর কক্ষ থেকে আমন্ত্রণ পত্র সংগ্রহ করতে হবে।

উল্লেখ্য, প্রথম ৩০০ জনের রেজিস্ট্রেশনের সম্পন্ন হওয়ার পর রেজিস্ট্রেশন কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিমকোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছেন, ‘ফুলকোর্ট সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে যে, স্বাধীন বাংলাদেশের সংবিধান অনুযায়ী প্রথম যে দিন উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল (১৯৭২ সালের ১৮ ডিসেম্বর), সেদিন অর্থাৎ ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস পালন করা হবে।’

এরপর থেকে প্রতিবছর সুপ্রিমকোর্ট দিবস পালিত হচ্ছে। এবার পঞ্চম বারের মতো দিবসটি পালিত হবে।