অভিযান-১০ লঞ্চের মালিক জালাল শেখ (ইনসেটে)
অভিযান-১০ লঞ্চের মালিক জালাল শেখ (ইনসেটে)

অভিযান-১০ লঞ্চ মালিকের বিরুদ্ধে বরগুনার আদালতে আইনজীবীর মামলা

বরগুনাগামী যাত্রীবাহী অভিযান-১০ লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় লঞ্চটির মালিককে প্রধান আসামি করে মামলা দায়ের করা হয়েছে। বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট নাজমুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

আজ রোববার (২৬ ডিসেম্বর) বরগুনা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়। দণ্ডবিধির ২৮০, ২৮২,২৮৫, ২৮৬, ২৮৭, ৩০৪, ৩৪, ১৪৯, ৪৯ ধারায় মামলাটি দায়ের করা হয়।

মামলায় অভিযান-১০ লঞ্চের মালিক জালাল শেখকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়া মামলায় অজ্ঞাতনামা ২০-২৫ জনকে আসামি করা হয়।

আদালতে বাদী পক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন অ্যাডভোকেট মুজিবুর রহমান কিসলু এবং সাইফুর রহমান সহ অসংখ্য আইনজীবী।

মামলার বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট সাইফুর রহমান। তিনি জানান, আদালতের বিজ্ঞ বিচারক মাহবুব আলম মামলার অভিযোগ আমলে নিয়েছেন। পাশাপাশি অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণ করতে বরগুনা থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, ঝালকাঠির মাঝ নদীতে যাত্রীবাহী এমভি অভিযান-১০ লঞ্চে গত বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এই ঘটনায় এখন পর্যন্ত প্রায় অর্ধশত লাশ উদ্ধার করা হয়েছে এবং প্রায় শতাধিক দগ্ধ হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অনেকে।

এমভি অভিযান-১০ নামের লঞ্চটি ঢাকা থেকে বরগুনা যাচ্ছিল। লঞ্চে প্রায় হাজারের অধিক যাত্রী ছিলেন। ঝালকাঠির সুগন্ধা নদীতে থাকা অবস্থায় লঞ্চটিতে আগুন লাগে। পরে লঞ্চটি নদীর তীরের দিয়াকুল গ্রামে এলাকায় ভেড়ানো হয়। লঞ্চটির ইঞ্জিন কক্ষ থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।