এবি ব্যাংকের দুই কর্মকর্তাকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের নির্দেশ
সুপ্রিম কোর্ট

তিন বিসিএস- এ উত্তীর্ণ ৮৪ জনকে নিয়োগ দেয়ার নির্দেশ হাইকোর্টের

বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ৩৬, ৩৭ ও ৩৯তম -এ উত্তীর্ণ হয়ে পাবলিক সার্ভিস কমিশনের সুপারিশপ্রাপ্ত নিয়োগ বঞ্চিত ৮৪ জনকে নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত পৃথক চারটি রিট আবেদনের প্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আজ বুধবার (৫ জানুয়ারি) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছেন। ডিভিশন বেঞ্চের বিচারকরা হলেন- বিচারপতি মামুনুর রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্ল্যাহ মিয়া ও মিজানুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া। তিনি জানান, রুল শুনানি শেষে আদালত রায় দিয়েছেন। রায়ে এইসব প্রার্থীকে দ্রুত নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন। তবে কোনো প্রার্থীদের বিরুদ্ধে যদি কোনো নির্দিষ্ট মামলা থাকে তাহলে সে নিয়োগ পাবে না।

রিটকারী পক্ষের আইনজীবী আরও বলেন, বারবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ করেও তাদেরকে নিয়োগ না দেওয়ায় ওই ৮৪ জন প্রার্থী হাইকোর্টে পৃথক ৪টি রিট করেন। আবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের একাধিক বেঞ্চ রুল জারি করেন। আদালতের বিভিন্ন বেঞ্চ কর্তৃক জারিকৃত রুলগুলোর ওপর রায় প্রদানকারী বেঞ্চে একত্রে শুনানি অনুষ্ঠিত হয়। উভয়পক্ষের পূর্ণাঙ্গ শুনানি শেষে বুধবার হাইকোর্ট রায় দেন।

এ রায়ের ফলে রিটকারীরা ন্যায় বিচার পেয়েছেন এবং তাদের নিয়োগের পথ সুগম হলো বলেও মন্তব্য করেন আইনজীবী ছিদ্দিক উল্লাহ্ মিয়া।