নির্বাচনে জয়ী সাধারণ আইনজীবী পরিষদের প্রার্থীরা
নির্বাচনে জয়ী সাধারণ আইনজীবী পরিষদের প্রার্থীরা

রাজবাড়ী বার নির্বাচনে সাধারণ আইনজীবী পরিষদের দৃষ্টান্ত স্থাপন

প্রচলিত প্রথা ভেঙ্গে রাজবাড়ী জেলা আইনজীবী সমিতিতে নতুন দৃষ্টান্ত স্থাপন করল আইনজীবীদের নতুন সংগঠন সাধারণ আইনজীবী পরিষদ। জেলা আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্যানেলকে হটিয়ে ১০টি পদের সবগুলোতেই বিজয়ী হয়েছেন নতুন এই সংগঠনের প্রার্থীরা। প্রধান দুই প্রতিদ্বন্দ্বী সংগঠনকে পরাজিত করে তৃতীয় কোন সংগঠনের সব পদে জয়ী হওয়ার ঘটনা এটাই প্রথম।

জেলা আইনজীবী সমিতি ভবনে গত সোমবার (৩১ জানুয়ারি) ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে রাত আটটায় প্রধান নির্বাচন কমিশনার অশোক কুমার বোস নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। এবারের নির্বাচনে ২০২ জন ভোটারের মধ্যে ২০০ জন ভোটাধিকার প্রয়োগ করেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, নির্বাচনে সভাপতি পদে এ টি এম মোস্তফা নির্বাচিত হয়েছেন। সভাপতি পদে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আনোয়ার হোসেন। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিজন ঘোষ। সাধারণ সম্পাদক পদে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আবদুর রাজ্জাক-২।

সম্পাদকীয় অন্যান্য পদে বিজয়ীরা হলেন- সহ সভাপতি খন্দকার হাবিবুর রহমান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আবদুস সাত্তার। সহসম্পাদক পদে খান মোহাম্মাদ জহুরুল হক ও তসলিম আহমেদ বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আশরাফুল হাসান ও গৌতম কুমার বসু। ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে আওয়ামী লীগের প্যানেলের জাহিদ হোসেনকে পরাজিত করে বিজয়ী হয়েছেন সাধারণ আইনজীবী পরিষদের বিপ্লব কুমার রায়।

এছাড়া কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন অভিজিৎ সোম, মনোয়ারা খাতুন, রেহেনাজ পারভীন ও আল আমিন মিয়া। কার্যনির্বাহী সদস্যের একটি পদে সমান ভোট পান সাধারণ আইনজীবী পরিষদের রফিকুল ইসলাম ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুপ কুমার দাস। লটারিতে রফিকুল ইসলাম রফিক বিজয়ী হন।

প্রসঙ্গত, নির্বাচনে তিনটি প্যানেল অংশগ্রহণ করে। প্যানেল তিনটি হলো বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সাধারণ আইনজীবী পরিষদ। সাধারণ আইনজীবী পরিষদ জেলার আইনজীবীদের নতুন সংগঠন। কয়েক মাস আগে সংগঠনটি আওয়ামী লীগ ও বিএনপির একাংশ এবং বামপন্থী আইনজীবীদের নিয়ে গড়ে তোলা হয়।