বিচারপতি পুষ্পা ভি গনেড়িওয়ালা
বিচারপতি পুষ্পা ভি গনেড়িওয়ালা

ভারতে যৌন নিগ্রহের মামলায় বিতর্কিত রায় দেয়া নারী বিচারপতির পদত্যাগ

যৌন নিগ্রহের মামলায় বিতর্কিত রায় দিয়ে আলোচনায় আসা বম্বে হাইকোর্টের নারী বিচারক পুষ্পা ভি গনেড়িওয়ালা পদত্যাগ করছেন। অস্থায়ী ভিত্তিতে বম্বে হাইকোর্টে বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া ওই বিচারককে স্থায়ী বিচারপতির মর্যাদা দিতে অস্বীকার করায় অভিমানে পদত্যাগ করেছেন বলে জানা।

জানা গেছে, বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের দায়িত্বে ছিলেন বিচারপতি পুষ্পা ভি গনেড়িওয়ালা। গত ১২ ফেব্রুয়ারি অস্থায়ী বিচারপতি হিসেবে তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর দুদিন আগেই পদত্যাগ করেন তিনি।

গত ডিসেম্বরে সুপ্রিম কোর্ট কলেজিয়াম সিদ্ধান্ত নেয়, বম্বে হাইকোর্টের স্থায়ী বিচারপতি পদে গনেড়িওয়ালার নাম বিবেচিত হবে না। তার কারণ, শিশু যৌন নিগ্রহে পকসো আইনে তাঁর দুটি রায় নিয়ে বিতর্কের ঝড় বয়ে যায়।

সাধারণত এমন সিদ্ধান্ত কলেজিয়ামের ক্ষেত্রে বিরল। এর ফলে ১২ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হতেই গনেড়িওয়ালাকে আবার জেলা বিচারবিভাগে পাঠানো হত।

যদিও কলেজিয়াম তাঁকে স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু বিতর্কত পকসো রায় নিয়ে অসন্তুষ্ট কলেজিয়াম তার সিদ্ধান্ত পাল্টায়।

গনেড়িওয়ালার বিতর্কিত রায়ের একটি ছিল, পকসো আইনের সাত নম্বর ধারায় যদি নির্যাতিত শিশুর সঙ্গে অভিযুক্তের ত্বকের স্পর্শ না হয় বা সরাসরি শারীরিক সম্পর্ক না হয় তাহলে তাকে যৌন নিগ্রহ বলা হবে না। পরে এই রায় খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তার পরই কলেজিয়াম তাঁকে নিয়ে কঠোর সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, ১৯৬৯ সালে মহারাষ্ট্রের অমরাবতী জেলায় জন্মগ্রহণ করেন গনেড়িওয়ালা। ২০০৭ সালে জেলা বিচারক নিয়োগ হন তিনি। ২০১৯ সালে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন তিনি। সেখান থেকে আর তাঁকে স্থায়ী বিচারপতি করা হচ্ছে না। তাই পদত্যাগই করে দিলেন বিচারপতি।