নির্বাচন কমিশন (ইসি)
নির্বাচন কমিশন (ইসি)

নতুন ইসি গঠনে প্রস্তাবিত নামের তালিকায় ৬৪ বিচারক-আইনজীবী

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ব্যক্তি বাছাইয়ে রাজনৈতিক দলসহ বিভিন্নভাবে ৩২২ জনের নামের প্রস্তাব পেয়েছে অনুসন্ধান কমিটি। প্রস্তাবিত নামের তালিকায় রয়েছেন ৬৪ জন বিচারক ও আইনজীবী।

নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির আহ্বানে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির জমা দেওয়া নামের তালিকা সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাতে ওয়েবসাইটে প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শফিউল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী এর মধ্যে একাধিক সাবেক প্রধান বিচারপতিসহ ১৫ জন বিচারপতি, ২৩ জন বিচারক ও ২৬ জন আইনজীবী রয়েছেন।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তিবর্গ, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবর্গের প্রস্তাবিত নামের তালিকায় স্থান পাওয়া বিচারক ও আইনজীবীদের নাম নীচে উল্লেখ করা হল-

বিচারপতি

সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে.আর. মোদাচ্ছির হোসেন ও সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়া, বিচারপতি আবু বকর, বিচারপতি আবু বকর সিদ্দিকী, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি মুসা খালেদ, বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি মো. মোমতাজ উদ্দিন আহমেদ, বিচারপতি আব্দুর রশিদ, বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী, বিচারপতি ফরিদ আহমদ ও বিচারপতি মনসুরুল হক চৌধুরী।

জেলা জজ

হাসান ইমাম, খান মো.আবদুল মান্নান, এ কে এম শামসুল ইসলাম, বেলায়েত হোসেন, আব্দুল মজিদ, মোহাম্মদ আলতাফ হোসেন, মোহাম্মদ শফিউল আজম, আকবর হোসেন মৃধা, মো.আফতাব উদ্দিন, মো.আব্দুস সামাদ, মো.নুরুল হুদা, শামসুন নাহার বেগম, সৈয়দ এনায়েত হোসেন, হোসেন শহীদ আহমদ, এ.কে.এম আবুল কাশেম, ড. মো. শাহজাহান, দেওয়ান মো. শফিউল্লাহ, রাশিদা সুলতানা, মো.গাজী রহমান, মো.ফখরুদ্দিন, মো.শামসুল হক, মো. সফিকুল ইসলাম ও আসগর আলী।

আইনজীবী

মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, আব্দুল মোতালেব মিয়া, আবুল হাশেম, শাহ খসরুজ্জামান, খন্দকার হাসান শাহরিয়ার, গাজী মো. মহসিন, আব্দুল্লাহ শাহাদাত খান, আব্দুল হালিম, এএএ মনিরুজ্জামান, এজাজুর রসুল, এম কে রহমান, এস এম রেজাউল করিম, মো.আবু বাকার সিদ্দিকী খান, মোহাম্মদ জামিল খান, আবুল হাশেম, মো. গোলাম মোস্তফা, মো. নুরুল ইসলাম চৌধুরী, সৈয়দ মোহাইমেন বকস কল্লোল, ড. এ কে এম আখতারুল কবির, ড. মো. শাহজাহান, ড. শাহদীন মালিক, ডি.এইচ.এম মনির উদ্দিন, বদরুল ইসলাম, শাহ আলম মিয়া, সৈয়দ মিজানুর রহমান, মো. শাহ আলম মিয়া।

প্রসঙ্গত, ইসির মেয়াদ গতকাল সোমবার শেষ হয়েছে। স্বাধীনতার পর এবারই আইন অনুযায়ী প্রথম ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

এরপর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

অনুসন্ধান কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস। সেই হিসেবে তাদের হাতে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় আছে। রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরে নির্বাচন কমিশন (ইসি) গঠনে অনুসন্ধান কমিটি নিজেরাও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে।

সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে অনুসন্ধান কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি