বিচারকের সংখ্যা বাড়ানোর সুপারিশ সংসদীয় কমিটির
সংসদীয় কমিটি

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে আইনজীবী নিয়োগের প্রক্রিয়া শুরু

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) এবং এর সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কাজ করতে সরকারকে আইনজীবী নিয়োগ করতে সুপারিশ করেছেন সংসদীয় কমিটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে সোমবার (১৪ ফেব্রুয়ারি) এ সুপারিশ করা হয়। তবে ইতোমধ্যে আইনজীবী নিয়োগের প্রক্রিয়া সরকার শুরু করেছে বলে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বৈঠকে পিআর ফার্ম, লবিষ্ট ও আইনজীবী নিয়োগের বিষয়সহ যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের বিষয় নিয়ে আলোচনা হয়।

সূত্র জানায়, বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা বলা হয়েছে, বিগত বিশ বছরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী পর্যায়ে কোনো দ্বিপাক্ষিক সফর হয়নি। তবে এ বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্পর্কের ৫০ বছর পূর্তিতে উচ্চ পর্যায়ের সফর আয়োজনের জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে।

বৈঠকে ইয়েমেনে জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তার দায়িত্বে থাকা অবস্থায় অপহরণ হওয়া বাংলাদেশি সুফিউল আনামকে উদ্ধারের জন্য জাতিসংঘ যাতে প্রয়োজনীয় দ্রুত ব্যবস্থা নেয়, সে বিষয়ে যোগাযোগের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দেওয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

বৈঠকে অংশ নেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক।