সময়মতো ফুল না ফোটায় মালির জেল!

সময়মতো ফুল না ফোটায় বাগানের মালিদের ছয় মাসের জন্য শ্রম শিবিরে পাঠিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ডেইলি এনকে নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে

প্রতিবেদনে বলা হয়, কিম ১৬ ফেব্রুয়ারি বাবার জন্মবার্ষিকী বিশেষ ফুল দিয়ে সাজিয়ে তুলবেন। এ জন্য মালিদের এই সময়ের মধ্যে হাজারো ফুল যেন বাগানে প্রস্তুত হয় এর নির্দেশনা দিয়েছিলেন কিম। কিমের বাবার নামে ফুলের নাম দেওয়া হয়েছিল কিমজংগিলিয়াস।

খবরে বলা হয়, উত্তর কোরিয়ায় মালিরা গ্রিন হাউসে উপযুক্ত পরিবেশ তৈরি করে এই ফুল চাষ করে। তবে এ বছর মালিরা বাগানে সঠিকভাবে তাপমাত্রা ও আর্দ্রতা দিতে জ্বালানি কাঠের যোগান পেতে হিমশিম খাচ্ছিলেন। এ কারণে পর্যাপ্ত ফুল চাষ করেতে পারেননি বলে অভিযোগ। তবে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা মালিদের বিরুদ্ধে ফুলের চারা অবহেলার অভিযোগ আনেন। এ ছাড়া সঠিক সময়ে পর্যাপ্ত ফুল যোগান দিতে না পারায় অনেক মালির শ্রম শিবিরে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দেশটির উত্তর রিয়াংগং প্রদেশের সামসু কাউন্টিতে কিমজংগিলিয়াস ফুল চাষের একটি খামারের ম্যানেজারকে গ্রেফতার করা হয়েছে এবং ছয় মাসের জেল দেওয়া হয়েছে। ফুলের চারার যথেষ্ট যত্ন না নেওয়ার অভিযোগ আনা হয় এই ব্যক্তির বিরুদ্ধে।

জানা যায় ৫০ বছর বয়সী ওই ব্যক্তির নাম হান। তিনি শীতের মৌসুমে গ্রিনহাউস যথেষ্ট তাপমাত্রায় রাখায় জন্য ঠিকমত জ্বালানি কাঠের যোগান দিতে পারেননি। এ কারণে পর্যাপ্ত ফুলের যোগান দিতে ব্যর্থ হন বলে অভিযোগ।