জাল সনদ দিয়ে গণস্বাস্থ্যের পরিচালক : দুদকে আইনজীবীর অভিযোগ
দুর্নীতি দমন কমিশন (দুদক) লোগো

যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ক্ষমতার অপব্যবহার করে তহবিল তছরুপ ও সরকারের আর্থিক ক্ষতিসাধন করার অভিযোগে যশোর শিক্ষা বোর্ডের সাবেক সচিব ও চেয়ারম্যান মোল্লা আমির হোসেনসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের সমন্বিত জেলা কার্যালয় যশোরে সংস্থার সহকারী পরিচালক মাহফুজ ইকবাল বাদী হয়ে বুধবার (২৩ মার্চ) মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন- যশোর শিক্ষা বোর্ডের সহকারী সচিব (কমন সার্ভিস) মো. জাহাঙ্গীর আলম, নিরাপত্তা কর্মকর্তা মনির হোসেন, উপসহকারী প্রকৌশলী কামাল হোসেন, ক্রীড়া কর্মকর্তা আ ফ ম আসাফুদ্দৌলা, অডিট কর্মকর্তা আবদুস সালাম, হিসাব কর্মকর্তা মিজানুর রহমান ও জাহানারা খাতুন, সহকারী সচিব (কমন সার্ভিস) আশরাফুর ইসলাম এবং সিস্টেম অ্যানালিস্ট শরিফ সালমা।

মামলার অভিযোগে বলা হয়, যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড বিগত ২০১৬-১৭ থেকে ২০১৮-১৯ অর্থবছরে ৩ কোটি ১৬ লাখ ২৮ হাজার ৩৫৬ টাকার কম্পিউটার, কম্পিউটারের যন্ত্রাংশ ও প্রিন্টার কেনে। একজন নিরপেক্ষ প্রকৌশলী দিয়ে যাচাই করে এসব সামগ্রীর প্রকৃত মূল্য ১ কোটি ৯৬ লাখ ২৮ হাজার ৩৪২ টাকা দেখতে পান দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা। অর্থাৎ ১ কোটি ২০ লাখ ১৪ হাজার টাকা বেশি দামে কম্পিউটার, কম্পিউটারের যন্ত্রাংশ ও প্রিন্টার কেনা হয়েছে বলে খরচের খাতে দেখানো হয়েছে।

মামলায় আসামীদের বিরুদ্ধে বাজার মূল্যের চেয়ে ১ কোটি ২০ লাখ টাকা বেশি দামে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও প্রিন্টার কিনে সরকারের আর্থিক ক্ষতিসাধন করার অভিযোগ অভিযোগ আনা হয়।