খুলনা ওয়াসার এমডির দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট
হাইকোর্ট; রিট (প্রতীকী ছবি)

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে হাইকোর্টে রিট

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে হাইকোর্টে রিট মামলা দায়ের করা হয়েছে। রিটে ভারতে কম দামে ইলিশ রপ্তানি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষণা করার আর্জি জানানো হয়েছে এবং ভারতে ইলিশ মাছ রপ্তানি স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগের রিট মামলা দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ মাহমুদুল হাসান। (রিট মামলা নং: ১১৪১২/২০২২)।

রিট মামলায় বাণিজ্য মন্ত্রণালয়, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনকারী অ্যাডভোকেট মাহমুদুল হাসান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম‘কে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এর আগে এ বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠিয়েছিলাম। কিন্তু কোন পদক্ষেপ গ্রহণ না করায় প্রতিকার চেয়ে এ রিট দায়ের করেছি। রিট মামলাটির ওপর শিগগিরই মহামান্য হাইকোর্টে শুনানি হবে।

রিট আবেদনে বলা হয়েছে, ইলিশ মাছ বাংলাদেশের জাতীয় মাছ হওয়া সত্ত্বেও অত্যাধিক দামের কারণে বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী এই ইলিশ মাছ কিনার কথা চিন্তাও করতে পারে না। অন্যদিকে দেশের মধ্যবিত্ত জনগণও এই ইলিশ মাছ কিনতে হিমশিম খাচ্ছে।

বিভিন্ন গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দরিদ্র কৃষকরা দুই মণ ধান বিক্রি করেও এক কেজি ইলিশ মাছ কিনতে পারছেন না। ইলিশ মাছের দাম ১৬০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত কেজিতে গিয়ে ঠিকেছে।

অপরদিকে বাংলাদেশের এই ইলিশ মাছ ভারতে মাত্র ১০ ডলার (প্রায় ৯৫০ টাকা) কেজি দরে রপ্তানি হচ্ছে। অর্থাৎ বাংলাদেশের বাজার মূল্যের চেয়ে প্রায় অর্ধেক দামে ভারতে ইলিশ রপ্তানি হচ্ছে।

রিট মামলায় বিবাদীদের বিরুদ্ধে সংবিধান লংঘনের অভিযোগ আনা হয়েছে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনসাধারণের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অন্যতম প্রধান কর্তব্য। অপরদিকে জনগণের স্বার্থে সর্বদা নিয়োজিত থাকা বিবাদীদের সাংবিধানিক দায়িত্ব।

রিট মামলায় বলা হয়েছে, দেশের বাজারের চেয়ে কম মূল্যে ভারতে ইলিশ রপ্তানি করার মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় সহ সংশ্লিষ্টরা দেশের সংবিধান লঙ্ঘন করেছেন। তারা দেশের মানুষের খাদ্য নিরাপত্তা ধ্বংস করেছেন এবং জনগণের স্বার্থ বিরোধী কাজ করেছেন।

এছাড়া রপ্তানি নীতি ২০২১-২৪ অনুযায়ী ইলিশ মাছ মুক্তভাবে রপ্তানি যোগ্য পণ্য নয়। তাই রিট মামলায় এই ইলিশ মাছ স্থায়ীভাবে রপ্তানি বন্ধের আবেদন করা হয়েছে। এছাড়া রিট মামলায় পর্যটন কর্পোরেশনকে ইলিশ মাছ কেন্দ্রীক পর্যটনের বিকাশে কাজ করতে নির্দেশনা চাওয়া হয়েছে।