পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে অপেক্ষা বাড়ল
পদ্মা সেতু ও হাইকোর্ট

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে রিট

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকারের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

বাংলাদেশ রিপাবলিক্যান পার্টি নামে একটি সংগঠনের চেয়ারম্যান আবু হানিফ হৃদয় নামের এক ব্যক্তির পক্ষে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে রিটকারী পক্ষের আইনজীবী ইয়ারুল ইসলাম জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ২৫ জুন দেশের বৃহত্তম সেতু পদ্মা সেতু উদ্বোধন করা হয়। পরদিন ২৬ জুন যান চলাচলের জন্য এ সেতু খুলে দেয়া হয়। তবে সেতুটি উদ্বোধেনের পরপর মোটরসাইকেল চলাচল করে। এ সময়ে মোটরসাইকেল দুর্ঘটনায় হতাহতের ঘটনাও ঘটে।

পরবর্তীতে এক সরকারি ঘোষণা জারি করে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়। ২৬ জুন জারি করা ওই তথ্য বিবরণীতে বলা হয়, আগামী ২৭ জুন ভোর ৬টা থেকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। সে থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে।