বিচারপতি এস এম মজিবুর রহমান

রোজা রাখব আর দুনিয়ার সব ভণ্ডামি করব, এমন রোজার কোনো মূল্য নাই : বিচারপতি এস এম মজিবুর রহমান

চাকরি করবেন আর টেবিলের নীচ দিয়ে ঘুষ গ্রহণ করবেন, এই রোজার কোনো মূল্য নাই। ব্যবসা করবেন আর অযথা দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে মানুষকে কষ্ট দেবেন, এই রোজার কোনো মূল্য নাই। রোজা রাখব আর দুনিয়ার সব ভণ্ডামি করব, এমন রোজার কোনো মূল্য নাই।

রাজধানী ঢাকার স্থানীয় একটি হোটেলে গত মঙ্গলবার (৪ এপ্রিল) সাউথ এশিয়া গোল্ডেন পীস এ্যাওয়ার্ড – ২০২৩ ও সনদপত্র প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম মজিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি এস এম মজিবুর রহমান বলেন, রমজান মাস অতি পবিত্র। রোজা রাখা পুণ্যের কাজ। সেই পুণ্যের জন্য আল্লাহ্‌কে সন্তুষ্ট করার আশায় আমরা রোজা রাখি। এতে আল্লাহ্‌র কোনো লাভ নেই, যে রোজা করবে কেবল তাঁরই লাভ।

তবে শুধু উপোস থাকলেই হবে না, মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের আচরণ সংযত করতে হবে। কথা-বার্তা, চাল-চলন, আচার-আচরণ, সব ক্ষেত্রেই সংযমী হতে হবে। তাহলেই পরে রোজার স্বার্থকতা আসবে বলে মন্তব্য করেন উচ্চ আদালতের এই বিচারক।

বিচারপতি মজিবুর রহমান আরো বলেন, ব্যবসা কিংবা চাকরি যে যে পেশায় থাকুন না কেন এই সংযম প্রদর্শন করতে হবে। চাকরি করবেন আর টেবিলের নীচ দিয়ে ঘুষ গ্রহণ করবেন, এই রোজার কোনো মূল্য নাই। ব্যবসা করবেন আর অযথা দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে মানুষকে কষ্ট দেবেন, এই রোজার কোনো মূল্য নাই। রোজা রাখব আর দুনিয়ার সব ভণ্ডামি করব, এমন রোজার কোনো মূল্য নাই।

সুতরাং রোজা রাখব রোজার মতো, অর্থাৎ সংযত হব। রোজা মানেই তো সংযম। তাই সর্ব দিক দিয়েই নিজেকে সংযমী করার চেষ্টা করব, যোগ করেন তিনি।

সাউথ এশিয়া কালচারাল কাউন্সিলের উদ্যোগে আয়োজিত ‘গুণীজন সম্মাননা প্রদান এবং ইফতার মাহফিল’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ, সাবেক উপাচার্য, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়; ড. মুহম্মদ জকরিয়া, সাবেক ভারপ্রাপ্ত সচিব, বাংলাদেশ নির্বাচন কমিশন; কর্ণেল (অব.) আশরাফ আল-দীন, রাষ্ট্রচিন্তক, নিরাপত্তা বিশ্লেষক ও শিক্ষাবিদ; পীরজাদা শহিদুল হারুন, অতিরিক্ত সচিব, অর্থ মন্ত্রণালয় ও কবি নুরুল ইসলাম বিপিএম, এডিশনাল এসপি ও ডেপুটি ডিরেক্টর, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালসহ অন্যান্য অতিথিবৃন্দ। এতে সভাপতিত্ব করেন, মুহাম্মদ আতাউল্লাহ খান, চেয়ারম্যান, সাউথ এশিয়া কালচারাল কাউন্সিল।