লিগ্যাল এইড যুগান্তকারী ও জনবান্ধব আইন : বিচারক আবু হান্নান

লিগ্যাল এইড যুগান্তকারী ও জনবান্ধব আইন : বিচারক আবু হান্নান

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : লিগ্যাল এইড আইন একটি জনবান্ধব আইন। এই আইন সরকারের এক যুগান্তকারী সৃষ্টি। এই আইন দেশের সংবিধানে থাকা “আইন দেশের সকল নাগরিকের জন্য সমান”-নাগরিকদের এ অধিকারকে সুনিশ্চিত করেছে।
‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩’ উপলক্ষে প্রচার প্রচারণার অংশ হিসেবে কক্সবাজারের কলাতলী সায়মান বীচ পয়েন্টের দক্ষিণে কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত সার্ফিং প্রদর্শনী ও সাঁতার প্রতিযোগিতা উদ্বোধনকালে কক্সবাজারের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আবু হান্নান একথা বলেন।
গত মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য প্রদানকালে তিনি আরো বলেন, কক্সবাজার দেশের পর্যটনের দ্বার, সেই পর্যটনের রাজধানী থেকে সার্ফিং প্রদর্শনী ও সাঁতার প্রতিযোগিতা উদ্বোধনের মাধ্যমে লিগ্যাল এইড এর প্রচার-প্রচারণার দ্বার আরো ব্যাপকভাবে উম্মুক্ত করা হলো।
কক্সবাজারের জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাজ্জাতুন নেছা লিপি’র সঞ্চালনায় নান্দনিক ও উপভোগ্য এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন এবং কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ সাইফুল এলাহী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কক্সবাজারের অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মদ খন্দকার, সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রাসাদ চাকমা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শ্রীজ্ঞান তঞ্চঙ্গা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আখতার জাবেদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আসাদ উদ্দিন মোঃ আসিফ, টেকনাফের সহকারী জজ ওমর ফারুক, কক্সবাজার জেলা কারাগারের জেল সুপার শাহ আলম, টুরিস্ট পুলিশের ইন্সপেক্টর মোহাম্মদ দেলোয়ার হোসেন, কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী, স্টেনোগ্রাফার নেসারুল হক, এনজিও কর্মকর্তা কানন পাল, জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিশিষ্টজন, জেলা জজশীপ ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর কর্মকর্তা কর্মচারীবৃন্দ সহ প্রচুর পর্যটক উপস্থিত ছিলেন।
বাংলাদেশ লাইফ সেভিং ক্লাব ও বাংলাদেশ সার্ফ বয়েজ এন্ড গার্লস ক্লাবের অনুর্ধ্ব ১৮ বছরের সদস্যরা উক্ত বর্নাঢ্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন।
লিগ্যাল এইড কার্যক্রমকে আরো ব্যাপকভাবে ছড়িয়ে দিতে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে ব্যতিক্রমী সার্ফিং প্রদর্শনী ও সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানান-জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি।
সার্ফিং প্রদর্শনীতে প্রশিক্ষিত সার্ফারবৃন্দ নান্দনিক এ আয়োজনে অংশ নেন। সার্ফিং এ অংশ নেওয়া সার্ফার থেকে ২ জন নারী ও ২ জন পুরুষ সহ মোট শ্রেষ্ঠ ৪ জন সার্ফার এবং সাঁতার প্রতিযোগিতার ৩ জন শ্রেষ্ঠ সাতাঁরুকে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জাতীয় আইনগত সহায়তা দিবসের অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হবে।
সার্ফিং প্রদর্শনীতে প্রশিক্ষিত সার্ফারবৃন্দ নান্দনিক এ আয়োজনে অংশ নেন
সার্ফিং প্রদর্শনীতে প্রশিক্ষিত সার্ফারবৃন্দ নান্দনিক এ আয়োজনে অংশ নেন
এ বছর ২৮ এপ্রিল “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” প্রতিপাদ্য নিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ পালন করা হচ্ছে। জাতীয় আইনগত সহায়তা দিবস পালন উপলক্ষে কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে সার্ফি প্রদর্শনী এবং সাঁতার প্রতিযোগিতা ছাড়াও বর্নাঢ্য র‍্যালী, আলোচনা সভা, ডকুমেন্টারি প্রদর্শন, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীদের পুরস্কার প্রদান, স্বেচ্ছায় রক্তদান, ফ্রী ব্লাড গ্রুপিং ও ডায়াবেটিস পরীক্ষা, লিগ্যাল এইড মেলা সহ বিভিন্ন আরো কর্মসূচী নেওয়া হয়েছে। এসব কর্মসূচী সফল করতে জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি সংশ্লিষ্ট সকলের উপস্থিতি ও আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।