দেশের সব আদালতের ভেতরে বাইরে নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ প্রধান বিচারপতির
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী (ফাইল ছবি)

দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক সিম্পোজিয়াম শেষে দেশে ফিরেছেন প্রধান বিচারপতি

বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত ৩০ মে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত Association of Asian Constitutional Courts and Equivalent Institutions (AACC) এর Secretariat for Research and Development (SRD) এবং Constitutional Court of Korea আয়োজিত 4th International Symposium of the AACC SRD -এ অংশগ্রহণ করে গতকাল শুক্রবার (২ জুন) বাংলাদেশে ফিরে আসেন।

তিনি কোরিয়ার সাংবিধানিক আদালতের President YOO Nam Seok এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তিনি বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে বিচারকদের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বিভিন্ন প্রশিক্ষণ আয়োজন এবং টেকনোলজি ট্রান্সফার ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

আরও পড়ুনদক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক সিম্পোজিয়ামে সভাপতিত্ব করলেন প্রধান বিচারপতি

এসময় YOO Nam Seok কে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। Justice Yoo Nam Seok বাংলাদেশে আসার ইচ্ছা প্রকাশ করেন।

এছাড়াও, মালয়েশিয়ার প্রধান বিচারপতি Tun Tengku Maimun এবং আলজেরিয়ার Constitutional Court এর President Justice Omar Belhadj এর সাথে সাক্ষাৎ করেন।

বাংলাদেশের প্রধান বিচারপতি সিম্পোজিয়ামের “Individual Access to Constitutional Justice” অধিবেশনে সভাপতিত্ব করেন।

এছাড়া তিনি ৩১ মে ২০২৩ তারিখ সিম্পোজিয়ামের তৃতীয় অধিবেশনে “Constitutional Rights Ensuring Access to Justice ‘” শীর্ষক বক্তব্য প্রদান করেন।


বাংলাদেশের প্রধান বিচারপতি সিম্পোজয়াম এর চতুর্থ অধিবেশন যা মতবিনিময় অধিবেশন-এ মডারেটের দায়িত্ব পালন করেন। তিনি সমাপনী অধিবেশনে বক্তব্য প্রদান করেন।