সুপ্রিম কোর্টে তথ্য কেন্দ্র প্রতিষ্ঠার নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

পিপলস লিজিংয়ের পরিচালনা বোর্ড পুনর্গঠন করল হাইকোর্ট

আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফএসএল) পরিচালনা বোর্ড পুনর্গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

পিএলএফএসএলের করা এক আবেদনের শুনানি নিয়ে গত ১৬ মে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশের পূর্ণাঙ্গ অনুলিপি সম্প্রতি প্রকাশিত হয়।

পুনর্গঠিত বোর্ডে চেয়ারম্যান হিসেবে রয়েছেন অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা ও দায়রা জজ হাসান শহীদ ফেরদৌস। অপর সদস্যরা হলেন সাবেক অতিরিক্ত সচিব কাজী আনোয়ারুল হক, ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) কাজী তৌফিকুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী রেশাদ ইমাম, মোহাম্মদ আজিজুল ইসলাম রানা এফসিএ, আমানতকারীদের প্রতিনিধি মো. আতিকুর রহমান ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক।

আদালতে পিএলএফএসএলের পক্ষে আইনজীবী মেজবাহুর রহমান এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী তানজিব-উল-আলম ও কাজী এরশাদুল আলম।

আইনজীবী মেজবাহুর রহমান বলেন, ছয়জন সদস্যের বোর্ড, সভা করতে হলে কোরাম পূর্ণ করতে হয়। তাই চারজন সদস্য থাকতে হয়। একজন বোর্ড সদস্য পদত্যাগ করেছেন, অপর দুজন সদস্য অসুস্থ বলে অনুপস্থিত। কোরাম পূর্ণ না হওয়ায় স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছিল, যে কারণে বোর্ড পুনর্গঠন চেয়ে আবেদনটি করা হয়।

বোর্ডের চেয়ারম্যান হাসান শহীদ ফেরদৌস বলেন, পুনর্গঠনের আগেও তিনি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। সাবেক অতিরিক্ত সচিব কাজী আনোয়ারুল হক ও আইনজীবী রেশাদ ইমামকে নতুন যুক্ত করে বোর্ড পুনর্গঠন করে দিয়েছেন আদালত। পুনর্গঠিত বোর্ডের প্রথম সভা গত ৩০ মে অনুষ্ঠিত হয়েছে।