প্রখ্যাত আইনজীবী ও বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৮তম মৃত্যুবার্ষিকী আজ
বিচারপতি মোহাম্মদ আনসার আলী

প্রখ্যাত আইনজীবী ও বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৮তম মৃত্যুবার্ষিকী বুধবার

প্রখ্যাত আইনজীবী ও বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৮তম মৃত্যুবার্ষিকী ৫ জুলাই। এ উপলক্ষ্যে আগামীকাল বুধবার (৫ জুলাই) মরহুমের বনানীস্থ করব প্রাঙ্গণে এবং নওগাঁয় গ্রামের বাড়িতে দয়া মাহফিল, কোরআনখানি ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

বিচারপতি মোহাম্মদ আনসাএ আলী ১৯৬২ সালে ঢাকা হাইকোর্টে তথা তদানীন্তন পাকিস্তান সুপ্রিম কোর্টে আইন পেশায় আত্মনিয়োগ করেন।

ছাত্রাবস্থায় তিনি মহান ভাষা আন্দোলনে ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সক্রিয় নেতৃত্ব দেন। ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০১ সালে মরণোত্তর ‘মাতৃভাষা পদক’ প্রাপ্ত হন। ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামেও তিনি সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

তিনি বিভিন্ন সময়ে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, তৎকালীন রংপুর হাইকোর্ট বার অ্যাসোসিয়েশনের দু’বার নির্বাচিত সভাপতি এবং বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির সহ-সভাপতি ছিলেন।

অসংখ্যা রায়ের মধ্যে বিচারপতি হিসেবে তাঁর দক্ষতা, বিচক্ষণতা ও প্রতিভার স্বাক্ষর মেলে। বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য তিনি সারাজীবন কাজ করে গেছেন।

বর্তমানে তাঁর বড় সন্তান ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ রফি, বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত আছেন এবং কনিষ্ঠ পুত্র বিচারপতি আহমেদ সোহেল, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন।