কক্সবাজারের ডিসিকে হাইকোর্টে তলব
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

জবি শিক্ষার্থী শাওনের মৃত্যু, পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল

গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ হয়ে মারা যাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী মেহেদী হাসান শাওনের পরিবারকে ১২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

শাওনের বাবা আব্দুল লতিফের করা রিটের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১ আগস্ট) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্যানেল আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

আদেশের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন রিটকারী পক্ষের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন। তিনি জানান, ঢাকা ওয়াসা, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

মনিরুজ্জামান আরো জানান, ওই বিস্ফোরণের ঘটনায় কাদের অবহেলা রয়েছে তা অনুসন্ধান করে ঢাকার জেলা প্রশাসককে প্রতিবেদন দিতেও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া বিস্ফোরণের পর ঢাকা ওয়াসা ও তিতাস গ্যাস কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে তাও জানাতে বলা হয়েছে। দুটি প্রতিবেদনই ৬০ দিনের মধ্যে দিতে হবে।

এর আগে রাজধানীর পুরান ঢাকার গেন্ডারিয়ার ধূপখোলা বাজারে তিতাসের গ্যাসের লাইন মেরামতের সময় বিস্ফোরণে দগ্ধ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান শাওন মারা যান। পাঁচ দিন চিকিৎসাধীন থাকার পর গত ৬ মে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঘটনার দিন কাঁচা বাজার করতে গিয়েছিলেন শাওন। বাজার করা শেষে বাসায় ফেরার সময় বিস্ফোরণটি ঘটে। এতে তিনি দগ্ধ হয়েছিলেন। এ ঘটনায় শাওনসহ আরও আট জন দগ্ধ হন।