দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হবেন ব্যারিস্টার সুমন
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন

দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হবেন ব্যারিস্টার সুমন

সামাজিক কাজ করে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আলোচিত সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করে আওয়ামী লীগ। রোববার (২৬ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জাতীয় সংসদের ২৪২ নম্বর আসনে (হবিগঞ্জ-৪; চুনারুঘাট-মাধবপুর) আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মাহবুব আলী। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তী সময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন। বর্তমানে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

এ আসনে নির্বাচনে লড়তে পেতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন সায়েদুল হক সুমন। কিন্তু তিনি মনোনয়ন পাননি। মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেন তিনি।

তিনি সাংবাদিকদের বলেন, জননেত্রী শেখ হাসিনা আমাদেরকে যাকে নমিনেশন দেবেন তার সঙ্গে একজন ডামি কেন্ডিডেটও রাখতে বলেছেন এবং অন্যান্য প্রার্থী যারা আছেন তাদেরকে সহযোগতা করতে বলেছেন। উনি ওয়ার্নিং দিয়েছেন যে, কোনোভাবে নির্বাচনবিহীন অথবা বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউকে আসতে দেওয়া হবে না। এর মানে হচ্ছে অংশগ্রহণমূলক ও উত্তেজনাপূর্ণ নির্বাচনের কথা বলেছেন। এ জন্য আমি আমার নিজের এলাকাকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বানানোর জন্য নির্বাচন করার ঘোষণা দিয়েছি।

সুপ্রিম কোর্টের এই আইনজীবী ২০১২ সালের ১৩ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অব্যাহতি নেন।

এরপর ২০২০ সালের ১৪ নভেম্বর যুবলীগের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সেখানে আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছিলেন সুমন। কিছুদিন পর ২০২১ সালের আগস্টে তাকে ওই পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।