নতুন আইনজীবী হলেন ৫৩২৯ জন
বার এক্সাম (প্রতীকী ছবি)

বার কাউন্সিল সনদ পেলেন ইবাইস বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থী

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চূড়ান্ত রায় অনুসরণ করে বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ইবাইস বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থীকে আইন পেশা পরিচালনার অনুমতি দিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল।

সারা দেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থার সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ড. ওয়াহিদুজ্জামান শিকদার সই করা পৃথক দুটি বিজ্ঞপ্তিতে সোমবার (১১ ডিসেম্বর) এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এই ১৪ জন প্রার্থীর ১১ জন ২০১৮ সালে এবং বাকি ৩ জন ২০২১ সালে অনুষ্ঠিত অ্যাডভোকেটশীপ পরীক্ষায় উত্তীর্ণ হন। তবে সেসময় এসব শিক্ষার্থীর রিট পিটিশন নিষ্পত্তি না হওয়ায় তাদের ফল প্রকাশ করা হয়নি।

চলতি বছরের গত ৪ ডিসেম্বর বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আপিল বিভাগের চূড়ান্ত রায় অনুসরণ করে বেসরকারি ইবাইস বিশ্ববিদ্যালয়ের এসব প্রার্থীকে আইনজীবী তালিকাভুক্তির মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ঘোষণার সিদ্ধান্ত গৃহীত হয়।

ফলে এই ১৪ জন প্রার্থী ৪ ডিসেম্বর থেকে আইনজীবী হিসেবে বার কাউন্সিলের তালিকাভুক্ত হলেন এবং সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অধীনস্থ দেশের যেকোন আদালত, ট্রাইব্যুনাল কিংবা রাজস্ব কর্তৃপক্ষে আইন পেশা পরিচালনা করতে পারবেন। তবে এজন্য তাদেরকে আগামী ৬ মাসের মধ্যে জেলা আইনজীবী সমিতির সদস্যপদ গ্রহণ করতে হবে।