অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

হাইকোর্টের রায় ও আদেশ ওয়েবসাইটে আপলোড নিশ্চিতে মনিটরিং টিম গঠন

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায় ও আদেশ ওয়েবসাইটে নিয়মিত আপলোড নিশ্চিত করতে ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর জুডিসিয়াল রিফর্ম -এর সুপারিশক্রমে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এ টিম গঠন করেছেন।

আজ সোমবার (১ জানুয়ারি) সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই কৃত জারি করা বিজ্ঞপ্তির ভাষ্য মতে, সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর জুডিসিয়াল রিফর্ম -এর সুপারিশক্রমে প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের রায় ও আদেশ যাতে নিয়মিতভাবে ওয়েবসাইটে আপলোড করা হয় তা নিশ্চিত করার জন্য সুপ্রিম কোর্ট রেজিস্ট্রিতে কর্মরত কর্মকর্তাদের সমন্বয়ে ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ গঠন করেছেন।

চার সদস্য বিশিষ্ট টিমে রয়েছেন- হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (সার্বিক) আলমগীর মুহাম্মদ ফারুকী, স্পেশাল অফিসার মো. মোয়াজ্জেম হোছাইন, ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. মিজানুর রহমান এবং ডেপুটি রেজিস্ট্রার (রিসার্স ইউনিট) মো. শামীম সুফী।

এমতাবস্থায়, ‘ওয়েব আপলোড মনিটরিং টিম’ গঠনের বিষয়টি হাইকোর্ট বিভাগের বেঞ্চ অফিসার এবং সহকারী বেঞ্চ অফিসারদের অবহিত করাসহ তাদেরকে ওয়েবসাইটে রায় ও আদেশ আপলোড করার বিষয়ে বিদ্যমান নির্দেশনাবলী কঠোরভাবে মেনে চলা এবং হাইকোর্ট বিভাগের আদালতসমূহে প্রতিটি মামলা শুনানিঅন্তে আদালত কর্তৃক ঘোষিত সংক্ষিপ্ত ফলাফল অনলাইনে তাৎক্ষণিকভাবে দৈনিক কার্যতালিকায় (Online Cause List) এন্ট্রি প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।