গাজায় শিশুদের নিরাপত্তা বিধানে জাতিসংঘের মহাসচিবকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট থেকে চিঠি

গাজায় শিশুদের নিরাপত্তা বিধানে জাতিসংঘ মহাসচিবকে সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটির চিঠি

ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘের জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নির্দেশনা এবং অনুমোদন সাপেক্ষে দেশের সর্বোচ্চ আদালতের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটির (Supreme Court Special Committee for Child Rights) এর পক্ষ থেকে কমিটির সভাপতি ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম সইকৃত এ পত্র গতকাল সোমবার (১৫ জানুয়ারি) প্রেরণ করা হয়।

সর্বোচ্চ আদালতের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ হলেন- বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

উক্ত পত্র অগ্রবর্তী করণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় পত্রটি অগ্রবর্তী করেছেন।

গাজায় শিশুদের নিরাপত্তা বিধানে জাতিসংঘের মহাসচিবকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট থেকে চিঠি

চিঠিতে ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন (UNCRC) এর অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি বলে উল্লেখ করা হয়েছে।

এজন্য চিঠিতে শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে শিশুদের বিরুদ্ধে সকল ধরনের সহিংসতার অবসান, শান্তি প্রতিষ্ঠার জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপের সূচনা, শিশুদের জন্য প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং যথাযথ আন্তর্জাতিক ব্যবস্থা প্রয়োগসহ দ্রুত এবং উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।

পৃথিবীর সকল শিশুর আনন্দ ও সমৃদ্ধি নিশ্চিতকরণে যেহেতু আমাদের সমষ্টিগত নৈতিক দায়বদ্ধতা রয়েছে, সেহেতু বিশ্বের শিশুদের প্রতিপালন ও উন্নতি বিধানকল্পে জাতিসংঘের সকল উদ্যোগে সমর্থন ও অবদান রাখতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শিশু অধিকার বিষয়ক বিশেষ কমিটি বদ্ধ পরিকর বলেও এতে উল্লেখ করা হয়।